আদালত না খোলার সিদ্ধান্ত, প্রধান বিচারপতির প্রতি ৩০১ আইনজীবীর কৃতজ্ঞতা

প্রকাশিতঃ 9:54 am | April 29, 2020

আদালত প্রতিবেদক, কালের আলো:

মহামারি করোনাভাইরাসের ভয়াবহতা অনুধাবন করে সীমিত পরিসরেও আদালত না খোলার সিদ্ধান্তে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট বারের ৩০১ জন আইনজীবীর পক্ষে ‘সাধারণ আইনজীবীদের অধিকার সংরক্ষণ পরিষদ’র সমন্বয়ক অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনু তাকে এ ধন্যবাদ জানান।

তিনি বলেন, করোনার সংক্রমণ ও ভয়াল মরণ থাবা থেকে আইনজীবী ও আদালত সংশ্লিষ্টদের জীবন রক্ষায় আদালত বন্ধের সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি। কোনো কোনো আইনজীবী সীমিত পরিসরে হলেও আদালত চালুর বিষয়ে অনুরোধ জানিয়েছিলেন। এসব অনুরোধ প্রত্যাখ্যান করে তিনি আদালত সংশ্লিষ্টদের নিরাপত্তার স্বার্থে কোনো অবস্থাতেই আদালত চালু না করার সিদ্ধান্ত নেন। এই দূরদর্শী সিদ্ধান্তের কারণে তাঁকে এবং আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।

প্রসঙ্গত, দেশে করোনার ক্রমবর্ধমান বিস্তারের প্রেক্ষাপটে সাধারণ আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে ৫ মে পর্যন্ত সুপ্রিম কোর্টসহ অধস্তন সব আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি। এর আগেও বিদ্যমান পরিস্থিতিতে আদালত না খোলার অনুরোধ জানান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনসহ সিনিয়র আইনজীবীরা। সীমিত পরিসরে আদালত খোলার সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে গত ২৬ এপ্রিল প্রধান বিচারপতিকে স্মারকলিপি দেন ৩০১ সাধারণ আইনজীবী।

কালের আলো/বিএসআর

Print Friendly, PDF & Email