দুই সম্পাদকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার চায় সম্পাদক পরিষদ

প্রকাশিতঃ 8:51 pm | April 21, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চাল চুরির সংবাদ প্রকাশের জেরে’ অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার ও বিডি নিউজের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর বিরুদ্ধে মামলা করায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। ঠাকুরগাঁয়ের বালিয়াডাঙ্গীতে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি হওয়ায় এ উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদকদের সংগঠনটি।

মঙ্গলবার (২১ এপ্রিল) সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম স্বাক্ষরিত এক বিবৃতিতে অতি দ্রুত মামলা প্রত্যাহারে দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, তাদের বিরুদ্ধে মামলা করার আগে প্রকাশিত প্রতিবেদনটির বিরুদ্ধে কোনো প্রতিবাদ জানানো হয়নি। এমনকি এ বিষয়ে দেখভালের দায়িত্বে থাকা প্রেস কাউন্সিলের কাছেও কোনো ধরনের মামলা কিংবা অভিযোগ না করেই বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

‘এমন এক সময়ে মামলাটি করা হয়েছে যখন সরকারসহ গণমাধ্যম করোনাভাইরাস মহামারি নিয়ে সার্বক্ষণিক লড়াই করছে। গণমাধ্যমকে হয়রানি ও ভয় দেখানোর জন্য এই ধরনের প্রচেষ্টা অত্যন্ত দুঃখজনক।’

বিবৃতিতে সম্পাদক পরিষদের পক্ষ থেকে বলা হয়, আমরা এই দু’জন সম্পাদকের বিরুদ্ধে মামলা তাৎক্ষণিকভাবে প্রত্যাহারের দাবি জানাই এবং মিডিয়াকে দমন করার প্রয়াস থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করছি।

এদিকে দুই সম্পাদকের বিরুদ্ধে মামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড বাংলাদেশও। সম্পাদকদের এ সংগঠনের সভাপতি মোজাম্মেল বাবু এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘সম্পাদকদের বিরুদ্ধে মামলা করে তাদের হয়রানি করা বাকস্বাধীনতা তথা গণমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল। আমরা যেকোনও হয়রানির নিন্দা জানাই এবং আশা করি সংশ্লিষ্ট ব্যক্তি মামলা প্রত্যাহার করে নেবেন।’

কালের আলো/বিএ/ডিএএ

Print Friendly, PDF & Email