আগামীকাল থেকে লকডাউন কলকাতা

প্রকাশিতঃ 5:50 pm | March 22, 2020

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

সম্প্রতি তোলা কলকাতার একটি ছবি। ব্যস্ত সড়কগুলো জনশূন্য। ছবি : সংগৃহীত
করোনাভাইরাসের কারণে পরিস্থিতি যেভাবে এগোচ্ছে, এ কারণে আশঙ্কাটা ছিলই। এবার সত্যি হলো সেই আশঙ্কা। আগামীকাল সোমবার বিকেল থেকে লকডাউন হয়ে যাচ্ছে কলকাতা। শুধু কলকাতা নয়, লকডাউনের আওতায় আসছে রাজ্যটির ৭৫টি জেলা শহর ও ৮২টি পুর এলাকা।

এর আগে ভারতের কেন্দ্রীয় সরকার সুপারিশ করে কলকাতাকে লকডাউন করার। সেই সুপারিশ মেনে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ওই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত থাকবে ওই লকডাউনের সিদ্ধান্ত।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ভারতের কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের ৭৫টি জেলাকে লকডাউন করার পরামর্শ দেয়। তাতে নাম ছিল কলকাতার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেও একাধিকবার চিন্তাভাবনা করেছেন লকডাউন করার। রোববার বিকেলে পশ্চিমবঙ্গের মুখ্য প্রশাসনিক ভবন নবান্ন থেকে জানানো হয় যে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে অত্যাবশ্যকীয় পণ্য ও জরুরি পরিষেবাকে লকডাউন পরিস্থিতি থেকে বাদ রাখা হয়েছে। মানুষের প্রতিদিনের খাবারের জন্য প্রয়োজনীয় সংস্থান যেখানে পাওয়া যায়, সেসব জায়গা খোলা থাকছে। অর্থাৎ এলাকার বাজার ও স্থানীয় মুদি দোকানগুলো খোলা থাকবে।

পুলিশ, চিকিৎসাসেবা ও ফায়ার সার্ভিসের কর্মীরা কাজে বহাল থাকবে। শহরগুলোর পরিচ্ছন্নতা রক্ষায় কাজ করা কর্মীরাও ছুটি পাচ্ছেন না। কারণ, পরিষ্কার পরিচ্ছন্নতার মধ্য দিয়ে করোনাভাইরাস নিয়ন্ত্রণ আরো একটি বড় পদক্ষেপ। এখন পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে চারজন।

কালের আলো/এনএডি

Print Friendly, PDF & Email