পুনর্নিয়োগ পেলেন বাসসের এমডি আবুল কালাম আজাদ

প্রকাশিতঃ 4:13 pm | February 05, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাতীয় বার্তা সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান সম্পাদক হিসেবে আবুল কালাম আজাদকে পুনর্নিয়োগ দিয়েছে সরকার।

মঙ্গলবার(০৪ ফেব্রুয়ারি) এক প্রজ্ঞাপনে সচিব পদমর্যাদায় তাদের এই পদে পুনরায় দু’বছরের জন্য নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বাসসের খবর, অভিজ্ঞ সাংবাদিক আবুল কালাম আজাদ একই পদ মর্যাদায় ২০১৪ সাল থেকে জাতীয় বার্তা সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
আবুল কালাম আজাদ যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসে প্রেস মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালে ওয়াশিংটন ডিসি থেকে ফেরার পর তিনি আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৩ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা পেশা শুরু করেন। পরবর্তীকালে একজন ট্রেড ইউনিউনিস্ট হিসেবে নিজস্ব গুণাবলী ও যোগ্যতায় তিনি সাংবাদিক সমাজের নেতৃত্ব দেন।

আবুল কালাম আজাদ একাধারে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন। পরে তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র মহাসচিব এবং সভাপতিও নির্বাচিত হন।

পেশাগত জীবনে একজন সাংবাদিক এবং ট্রেড ইউনিয়ন নেতা হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি আবুল কালাম আজাদ ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সিন্ডিকেট, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)’র পরিচালনা পরিষদ, বাংলাদেশ প্রেস কাউন্সিল ও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

কালের আলো/বিআর/এমএম

Print Friendly, PDF & Email