জম্মু-কাশ্মীর ভারতের অংশ: রাজনাথ

প্রকাশিতঃ 5:28 pm | August 29, 2019

কালের আলো ডেস্ক:

জম্মু-কাশ্মীর বরাবরই ভারতের অংশ বলে দাবি করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) লাদাখের লেহতে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ দাবি করেন।

রাজনাথ সিং বলেন, আমি পাকিস্তানের কাছে প্রশ্ন করতে চাই, জম্মু ও কাশ্মীর কবেই বা পাকিস্তানের ছিল যে আপনারা এ নিয়ে কান্নাকাটি করেন?

তিনি বলেন, পাকিস্তান তৈরি হওয়ার পর থেকেই আমরা তার পরিচয়কে সম্মান করেছি। সেখানকার মানুষকে মর্যাদা দিয়েছি। কাশ্মীর সব সময়ই ভারতের অংশ। পাকিস্তানের সঙ্গে প্রতিবেশীসুলভ সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী ভারত। কিন্তু তার জন্য ভারতে সন্ত্রাস ছড়ানো বন্ধ করতে হবে পাকিস্তানকে।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই তার বিরোধিতায় সরব পাকিস্তান কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন জোগাড়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে। রাষ্ট্রপুঞ্জে এ ব্যাপারে আলোচনার সময় বেশির ভাগ দেশই একমত হয়েছে যে, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল ও জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ সুবিধা’ তুলে নিয়ে রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়ার বিষয়টি একেবারেই ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। তারপরেও রাষ্ট্রপুঞ্জের ৪৭ সদস্যের মানবাধিকার পরিষদে ভারতবিরোধী প্রস্তাব আনা ও তা পাশ করানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসলামাবাদ।

তারই প্রেক্ষিতে রাজনাথ বলেন, মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার আমাকে টেলিফোনে জানিয়েছেন, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ সুবিধা’ তুলে নেওয়ার বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বিষয়। শুধু তাই নয়, এই ইস্যুতে পাকিস্তানের পাশে কোনও দেশ নেই।

কালের আলো/বিআর/এমএম

Print Friendly, PDF & Email