ঈদযাত্রা নির্বিঘ্ন করতে কী কী করবে পুলিশ, নির্দেশনা আইজিপির

প্রকাশিতঃ 6:27 pm | May 26, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আগেভাগেই তৎপর হয়ে উঠেছে পুলিশ। স্বয়ং পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার) ঈদে মানুষের ঘরে ফেরার আনন্দ নিশ্চিত করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছেন।

চিরায়ত আশ্বাস-প্রতিশ্রুতির গন্ডিতে নিজেকে সীমাবদ্ধ না রেখে সড়ক, রেলপথ ও নৌ পথ-সব পথকে কেন্দ্র করেই বিশেষ নির্দেশনা দিয়েছেন কাজে বিশ্বাসী পুলিশের এ সর্বোচ্চ কর্মকর্তা।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইজিপির এ নির্দেশনা পৌঁছে গেছে জেলা ও মহানগর পুলিশের শীর্ষ কর্মকর্তাদের কাছে। পাশাপাশি আইন-শৃঙ্খলা পরিস্থিতিও নিয়ন্ত্রণে রাখতে একগুচ্ছ নির্দেশনা দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক।

রোববার(২৬ মে) দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সব মেট্রোপলিটন ও রেঞ্জের পুলিশ কর্মকর্তাদেরকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব দিক নির্দেশনা প্রদান করেন আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

ভিডিও কনফারেন্সে মহানগর সদর দফতরে উপ-কমিশনার ও তদুর্ধ্ব কর্মকর্তারা এবং রেঞ্জ ডিআইজি কার্যালয়ে রেঞ্জের অধীন জেলা পুলিশ সুপার ও তদুর্ধ্ব কর্মকর্তারা অংশ নেন।

পুলিশ সদর দপ্তরে অনুষ্ঠিত এ ভিডিও কনফারেন্সে অতিরিক্ত আইজিপি, সকল মেট্রোপলিটন ও রেঞ্জের কমিশনার, ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টার্মিনাল থেকে বাস ছাড়ার আগেই যে কাজটি করবে পুলিশ
ঈদযাত্রা নির্বিঘ্ন করতে টার্মিনাল থেকে বাস ছাড়ার আগেই চালকের ড্রাইভিং লাইসেন্স ও পরিবহনের ফিটনেস কাগজপত্র পরীক্ষা করার নির্দেশনা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এছাড়া বাসের ছাদে যাত্রী পরিবহন বন্ধের নির্দেশনা দিয়েছেন তিনি।

চলন্ত ট্রেনে পাথর মারা রোধে কঠোর ব্যবস্থা
চলন্ত ট্রেনে পাথর মারা রোধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন আইজিপি। যেন কোনোভাবে এ ধরনের দু:খজনক ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

নৌ-যানে অতিরিক্ত যাত্রী পরিবহন রোধ এবং নৌপথে অন্যকোনো স্থান থেকে নৌকা দিয়ে যাত্রী উঠনো বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সড়ক ও মহাসড়কে চাঁদাবাজি বন্ধে ‘জিরো টলারেন্স’
অন্যান্য ঈদের মতো এবারো সড়ক ও মহাসড়কে চাঁদাবাজি বন্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণের নির্দেশনা দিয়েছেন পুলিশ প্রধান। তিনি বলেছেন, মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে সিসিটিভি স্থাপন, ট্রাক, পিকআপ এবং পণ্যবাহী ট্রাকে যাত্রী পরিবহন রোধ এবং সুনির্দিষ্ট তথ্য ছাড়া মহাসড়কে যানবাহন থামানো যাবে না।

মার্কেট ও শপিংমলে বিশেষ নিরাপত্তা বলয়
সাধারণ মানুষের ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করতে মার্কেট ও শপিংমলে ভোর পর্যন্ত পোশাকে ও সাদা পোশাকে বিশেষ নিরাপত্তা দেওয়ার কথা বলেছেন পুলিশ মহাপরিদর্শক।

তিনি মার্কেট কমিটির নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা, স্বেচ্ছাসেবক নিয়োগ এবং বৃহৎ মার্কেট ও শপিংমলে সিসিটিভি, হ্যান্ড মেটাল ডিটেক্টর এবং প্রয়োজনে আর্চওয়ে স্থাপনের পরামর্শ দেন।

নিরাপত্তা নিশ্চিত হবে ঈদগাহে
আইজিপি জাতীয় ঈদগাহ, কিশোরগঞ্জের শোলাকিয়া, দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দান ঈদগাহসহ বিভাগ ও জেলার কেন্দ্রীয় ঈদ জামাতস্থলের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনাও দিয়েছেন।

ঈদের ছুটিতে আবাসিক এলাকা, ব্যাংক ও অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান, স্বর্ণের দোকান ইত্যাদির নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলেছেন তিনি।

জঙ্গিদের ওপর গোয়েন্দা নজরদারি
পুলিশ মহাপরিদর্শক ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেছেন, জঙ্গি সংগঠনের কার্যক্রমের ওপর গোয়েন্দা নজরদারি বাড়াতে হবে। জঙ্গিরা যাতে ভাড়া বাসাকে আস্তানা হিসেবে ব্যবহার করতে না পারে সেজন্য নিয়মিত ভাড়াটিয়া তথ্য সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মেগা প্রজেক্ট ও বিদেশি নাগরিকদের নিরাপত্তা
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পদ্মাসেতু, পায়রা সমুদ্র বন্দর, মাতারবাড়ি তাপ বিদ্যুৎকেন্দ্রসহ ঈদের সময় গুরুত্বপূর্ণ এসব মেগা প্রজেক্টে নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন আইজিপি। একই সঙ্গে বিদেশি কূটনৈতিক মিশন ও স্থাপনা এবং বিদেশি নাগরিকদের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

আইন-শৃঙ্খলায় সন্তুষ্ট পুলিশ প্রধান
দেশের সামগ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি যেকোনো সময়ের চেয়ে সন্তোষজনক বলে মনে করেন পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তবে এ অবস্থা ধরে রাখার জন্য পুলিশ কর্মকর্তাদেরকে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করারও কঠোর নির্দেশনা দিয়েছেন তিনি।

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email