চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা

প্রকাশিতঃ 6:56 pm | May 06, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল মঙ্গলবার (৭ মে) থেকে রোজা।

সে হিসেবে আজ রাতেই তারাবির নামাজ আদায়ের পর ভোরে সেহরি খাবেন মুসলিমরা।

দেশের বেশিরভাগ এলাকায় আকাশ পরিস্কার থাকায় সোমবার(৬ মে) সন্ধ্যায় স্পষ্টভাবে দেখা যায় হিজরি ১৪৪০ সনের রমজানের চাঁদ।

সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করা হয়।

সোমবার সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভার সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

এ হিসেবে আগামী ২৬ রমজান (০১ জুন) শনিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে কদর উদযাপিত হবে বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী।

প্রথম রোজায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় সেহেরির শেষ সময় সোমবার রাত ৩টা ৫২ মিনিট এবং ইফতার মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৩৪ মিনিট।

রমজানের রোজা মুসলমানদের জন্য অপরিহার্য আমল। প্রত্যেক প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের ওপর এই রোজা ফরজ। অন্যান্য ইবাদতের চেয়ে রোজার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এর মাধ্যমে তাকওয়া অর্জিত হয়। অন্য সব ইবাদতে ফাঁকি দেয়ার সুযোগ থাকলেও রোজায় ফাঁকি দেয়ার সুযোগ নেই। এজন্য রোজার প্রতিদান আল্লাহ নিজ হাতে দেবেন বলে হাদিসে উল্লেখ আছে।

রমজানে মুসলমানদের জীবনযাত্রা পাল্টে যায়। সামাজিক চালচিত্রেও আসে পরিবর্তন। সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হিসেবে রমজানে সবখানে বিরাজ করে রোজার আবহ। অন্য ১১ মাসের তুলনায় এই মাসে অপরাধপ্রবণতা কমে যায়। মসজিদগুলোতে বেড়ে যায় মুসল্লিদের ভিড়। রমজানে সবখানে বিরাজ করে সুস্থ আবহ।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে প্রতিবারের মতো এবারো পড়া হবে খতমে তারাবি। এক্ষেত্রে দেশের সব মসজিদে বায়তুল মোকাররমের পদ্ধতি অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন। অভিন্ন নিয়ম অনুযায়ী প্রথম ছয় দিন দেড় পাড়া করে তেলাওয়াত করতে হবে। পরে ২৭ রমজান পর্যন্ত এক পারা করে তেলাওয়াত করতে হবে। ২৭ রমজান লাইলাতুল কদরে একযোগে সব মসজিদে শেষ হবে খতমে তারাবি।

কালের আলো/আরআর/এমএইচএ

Print Friendly, PDF & Email