‘করোনাযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনী- ইতিহাসের দলিল হয়ে থাকবে’

প্রকাশিতঃ 9:30 pm | January 24, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

মহামারী করোনাযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনীর মানবিক কর্মকাণ্ড নিয়ে প্রকাশিত `করোনাযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনী‘ শীর্ষক বইটি ভবিষ্যতের জন্য দলিল হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেছেন, আমরা করোনার মহাসঙ্কটে আছি। এরই মধ্যে বিশ্বে লাখ লাখ লোক মারা গেছে। আরও হয়তো মৃত্যু ঘটবে। আজকের গণমাধ্যমের এই যুগে আমরা প্রতিনিয়ত করোনার নিত্য ভয়ানক খবর পাচ্ছি। এই সময়ে সেনাবাহিনীর মানবিক ভূমিকা নিয়ে লেখা এই বইটি ইতিহাসের দলিল হয়ে থাকবে।

রোববার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর কুর্মিটোলার আর্মি গলফ ক্লাবের ক্যাফে-তে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে বক্তব্য দেওয়ার সময় প্রফেসর আরেফিন সিদ্দিক এসব কথা বলেন।

তিনি বলেন, করোনার সূচনাকালে আমাদের অভিজ্ঞতা কম ছিল। সেই সময় সেনাসদস্যরা যে ভূমিকা পালন করেছেন তা এই বইয়ে তুলে ধরা হয়েছে। এই গ্রন্থে ভবিষ্যত প্রজন্ম ২০২০ সালের ভয়াবহ করোনাযুদ্ধের কথা জানতে পারবে। তখন সেনা বাহিনীসহ অন্যান্য বাহিনী কিংবা সিভিল প্রশাসন এবং চিকিৎসক, নার্সসহ সম্মুখযোদ্ধারা কী ভূমিকা পালন করেছেন তার একটি ডকুমেন্টেড বিষয়ে জানতে পারবে। এটা নিঃসন্দেহে এটি একটি ভালো দিক।

প্রফেসর আরেফিন বলেন, আমরা সমাজের বিভিন্ন মানুষের অনেক অবদান স্বীকার করতে চাই না। সেটি যেন না হয়। বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘ মিশনে যে ভূমিকা রাখছে আন্তর্জাতিকভাবে এটি আর বলার অপেক্ষা রাখে না। জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনও বাংলাদেশ সফরে আমাদের সেনাসদস্যদের উচ্চ প্রশংসা করেছেন।

এর আগে প্রধান অতিথি কর্নেল (অব.) ফারুক খান অনুষ্ঠানের উদ্বোধক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিককে নিয়ে `করোনাযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনী‘ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, নবচিন্তা প্রকাশনের সত্ত্বাধিকারী মো. শামসুল আলম খান, বইটির সম্পাদক ও কালের আলো অ্যাকটিং এডিটর এম আব্দুল্লাহ আল মামুন খান প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের পরিচালক লে. কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ।

কালের আলো/বিএস/এমএইচএ

Print Friendly, PDF & Email