কারামুক্ত হলেন সাংবাদিক কাজল

প্রকাশিতঃ 3:40 pm | December 25, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

দীর্ঘদিন পর জামিনে কারামুক্ত হলেন ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজল। ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে শুক্রবার(২৫ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে তিনি জামিনে মুক্ত হন।

সাংবাদিক কাজলকে গত ১৭ ডিসেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় জামিন দিয়েছেন হাইকোর্ট। এর আগে তাঁকে শেরেবাংলা নগর থানায় করা একই ধারার মামলায় জামিন দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ ওই আদেশ দেন।

কাজলসহ ৩২ জনের বিরুদ্ধে গত ৯ মার্চ রাজধানীর শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। এরপর ১০ ও ১১ মার্চ রাজধানীর হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানায় ডি‌জিটাল নিরাপত্তা আইনে কাজলের বিরুদ্ধে আরো দু‌টি মামলা হয়।

এর মধ্যে কাজলকে গত ১৮ মার্চ রাতে অপহরণ করা হয়েছে, এমন অভিযোগে চকবাজার থানায় মামলা করেন তাঁর ছেলে মনোরম পলক।

ঢাকা থেকে নিখোঁজের ৫৩ দিন পর গত ২ মে রাতে যশোরের বেনাপোলের ভারতীয় সীমান্ত সাদিপুর থেকে অনুপ্রবেশের দায়ে ফ‌টোসাংবাদিক ও দৈনিক পক্ষকালের সম্পাদক শফিকুল ইসলাম কাজলকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এরপর ৩ মে অনুপ্রবেশের দায়ে বিজিবির দায়ের করা মামলায় আদালতে সাংবাদিক কাজলের জামিন মঞ্জুর হলেও পরে কোতোয়ালি মডেল থানায় ৫৪ ধারায় অপর একটি মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। সেই থেকে তিনি কারাগারে ছিলেন।

কালের আলো/বিএস

Print Friendly, PDF & Email