কে হচ্ছেন পিএসসি’র চেয়ারম্যান?

প্রকাশিতঃ 8:49 am | September 12, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের বয়স চলতি বছরের ১৮ সেপ্টেম্বর ৬৫ বছর পূর্ণ হচ্ছে। সে হিসেবে ১৭ সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন তিনি। তবে, তার অবসরে যাওয়ার পর কে বসছেন সাংবিধানিক এ পদে, তা নিয়ে বেশ জল্পনা-কল্পনা চলছে পিএসসিসহ সংশ্লিষ্ট বিভিন্ন মাধ্যমে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৭ সেপ্টেম্বর সংক্ষিপ্ত এক বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কমিশনে।

তার উত্তরসূরি হিসেবে ইতোমধ্যেই বেশ কয়েকজনের নাম উচ্চপর্যায়ের আলোচনার উঠে এসেছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছেন পিএসসি সদস্য এস এম গোলাম ফারুক। গত বছরের সেপ্টেম্বরে তিনি পিএসসির সদস্য হিসেবে নিযুক্ত হন।

পিএসসির সদস্য হওয়ার আগে এই পর্যন্ত কর্মজীবনে গোলাম ফারুক স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ও মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

নজিবুর রহমান ১৯৮২ সালে প্রশাসন ক্যাডারে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। সর্বশেষ ২০১৮ সালের ১ জানুয়ারি তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, পিএসসির আরেক সদস্য ফয়েজ আহম্মদ, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাসসের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-এর নামও রয়েছে এই তালিকায়।

এছাড়া চেয়ারম্যান হওয়ার দৌড়ে আরও বেশ কয়েকজন প্রাক্তন আমলার নাম শোনা যাচ্ছে। সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘পিএসসির চেয়ারম্যান বা কোনো সদস্যের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বছর পূর্ণ হওয়া—এর মধ্যে যেটি আগে ঘটবে সে পর্যন্ত কমিশনের দায়িত্ব পালন করতে পারবেন না।’ ফলে ৬৫ বছর পূর্ণ হওয়ায় ড. মোহাম্মদ সাদিক বিদায় নিচ্ছেন।

তথ্যমতে, ২০০৪ সালে সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে পিএসসির চেয়ারম্যানের অবসরের বয়স ৬২ বছর থেকে ৬৫ বছর করা হয়। বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ পদে নিয়োগ দিয়ে থাকেন।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত সাংবিধানিক এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে এ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন মোট ১৩ জন ব্যক্তি। পিএসসির প্রথম চেয়ারম্যান ছিলেন ড. এ কিউ এম বজলুর করিম। ১৩তম ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ২০১৬ সালের ২৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ড. মোহাম্মদ সাদিককে পিএসসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

কালের আলো/এসবি/এমএইচএ

Print Friendly, PDF & Email