মুজিববর্ষে বশেফমুবিপ্রবি ক্যাম্পাসে বৃক্ষরোপণ ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি

প্রকাশিতঃ 9:59 pm | July 16, 2020

বশেফমুবিপ্রবি সংবাদদাতা, কালের আলো:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি)।

জামালপুরের মেলান্দহ উপজেলায় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে স্বাস্থ্য নির্দেশিকা মেনে বশেফমুবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ ফলজ গাছের চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য বলেন, ‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’ স্লোগানে সরকার দেশজুড়ে এককোটি গাছের চারা রোপণের যে উদ্যোগ নিয়েছে তা বেশ প্রশংসনীয়। আমরাও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা অনুযায়ী মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ক্যাম্পাসে নানা প্রজাতির ফলজ- বনজ, ঔষধী ও সৌন্দর্যবর্ধনকারী গাছের চারা রোপণের এ কর্মসূচি হাতে নিয়েছি।

‘মুজিববর্ষের শুরুতেই কর্মসূচির উদ্বোধন করা হয়। সরকারের বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছি। মুজিববর্ষজুড়ে এ কর্মসূচি চলবে।’

দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রত্যেককে অন্ততপক্ষে একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রখ্যাত শিক্ষাবিদ ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, নিজ নিজ জায়গা থেকে সবারই উচিত অন্তত একটি করে গাছ লাগানো। আর চারা লাগানোই শেষ নয়, একটি চারাও যাতে নষ্ট না হয়, সেদিকে নজর রাখতে হবে।

এদিকে একই দিন ক্যাম্পাসের পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনাও অবমুক্ত করা হয়। এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত ভট্টাচার্য, রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান, উপ-রেজিস্ট্রার মহিউদ্দিন মোল্লা, ফিশারিজ বিভাগের শিক্ষক ড. আব্দুস ছাত্তার, মাহমুদুল হাছান, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এএইচএম মাহবুবুর রহমান, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলমসহ বশেফমুবিপ্রবির শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসআর/এমএইচ

Print Friendly, PDF & Email