ডিএনসিসির ২৪৮ বাড়িতে এডিসের লার্ভা, জরিমানা ৩ লাখ

প্রকাশিতঃ 7:44 pm | August 27, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

এডিস মশা নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযানে ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৪৬০টি বাড়ি পরিদর্শন করে ২৪৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পেয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ২টি নির্মাণাধীন ভবনের মালিককে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৭ আগস্ট) তৃতীয় দিনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান ‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ অর্থাৎ ‘চিরুনি অভিযান’ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায় করা হয়েছে।

অভিযানে নেতৃত্বদেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান।

তিনি জানান, লার্ভা পাওয়া এ সব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া ৬ হাজার ৬৮৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এ সকল স্থান ধ্বংস করা হয়।

তিনি বলেন, ২৫ আগস্ট থেকে ৩দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৩১ হাজার ৯১৬টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ৮০৪টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ১৪ হাজার ৮১৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, বারিধারায় নির্মাণাধীন নাভানা আজিজা প্লাজার প্রতিনিধিকে ১ লক্ষ টাকা এবং আপন রিয়েল এস্টেট লিমিটেডের প্রতিনিধিকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়। অভিযানকালে ওয়ার্ড কাউন্সিলররা সহযোগিতা করেছেন বলেও জানান তিনি।

কালের আলো/বিআর/এমএইচএ

Print Friendly, PDF & Email