হিট অফিসারের পরামর্শে রিকশাচালকদের যা দিচ্ছে ডিএনসিসি

প্রকাশিতঃ 5:15 pm | April 29, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চিফ হিট অফিসারের পরামর্শে রিকশাচালকদের আধা লিটার পানির বোতল দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর গুলশান-২ নগর ভবনের হল রুমে ই-ট্রাকার (শহরের জিরো ডোজ শিশু, আন্ডার ইমিউনাইজড এবং মিসড কমিউনিটির শিশুদেরকে খুঁজে বের করে টিকা প্রদান) কার্যক্রমের উদ্‌যাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আমি রিকশাচালকদের এক লিটারের পানির বোতল দিতে চেয়েছিলাম। কিন্তু চিফ হিট অফিসার বললেন, রিকশাচালকদের হাফ লিটার বোতল দিলে স্যালাইন পরিমাপ করতে সুবিধা হবে।

মেয়র বলেন, ডিএনসিসি এলাকার ৩৫ হাজার রিকশাচালকদের বিনামূল্যে ১টি করে ছাতা, ১২ প্যাকেট খাবার স্যালাইন ও একটি হাফ লিটার পানির কনটেইনার দেওয়া হবে। তীব্র তাপদাহে রিকশাচালক ভাইদের খুব কষ্ট হয়৷ প্রচণ্ড রোদে তারা যদি অসুস্থ হয়ে যায় তাহলে পুরো পরিবারের জন্য অনেক সমস্যা। রোদের কারণে তারা যদি রিকশা চালাতে না পারেন, তারা যদি অসুস্থ হয়ে পড়েন, তাহলে তাদের পরিবার কিন্তু চলতে পারবে না। কারণ অনেক রিকশাচালকের দৈনিক ইনকামে তাদের পরিবার চলে।

আতিকুল ইসলাম বলেন, স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটানোর কাজটি চলমান থাকবে। প্রতিটি ওয়ার্ডে ৩টি বিশেষ ভ্যানগাড়ি (৫০০ লিটার পানির ট্যাংক সম্বলিত) পথচারীদের পানি পান করানোর জন্য নামানো হয়েছে। ভ্যানগুলো বিশুদ্ধ খাবার পানি নিয়ে ওয়ার্ডের বিভিন্ন জায়গায় ঘুরবে। এই ভ্যানগুলো ছোট আকারে করা হয়েছে যেন শহরের অলি-গলিতে প্রবেশ করতে পারে। পথচারী এবং শ্রমজীবী মানুষ যেন পানি পান করতে পারে।

মেয়র বলেন, আমরা আমাদের সম্পর্কে সচেতন নই। এডিস মশার লার্ভা জন্মায় পরিষ্কার পানিতে। এডিস মশার প্রজনন রোধে আমাদের প্রয়োজন জনসচেতনতার প্রচারণা। জনসচেতনতা তৈরিতে অনুরোধ জানাই বিশ্বব্যাংক, ইউনিসেফ ও ডব্লিউএইচও আসুন এগিয়ে যেতে একসঙ্গে কাজ করি।

কালের আলো/এসআর/এমএম

Print Friendly, PDF & Email