লন্ডনে ইউরোপীয় দূতদের সাথে প্রধানমন্ত্রীর সম্মেলন শনিবার

প্রকাশিতঃ 8:06 pm | July 19, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপে বাংলাদেশের সব মিশন প্রধানদের নিয়ে লন্ডনে বিশেষ বৈঠক (দূত সম্মেলন) করবেন।

আগামীকাল শনিবার (২০ জুলাই) যুক্তরাজ্যের লন্ডনে এই দূত সম্মেলন (শুধুমাত্র ইউরোপ) অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘আগামী ২০ জুলাই ইউরোপে প্রতিনিধিত্ব করা দূতদের নিয়ে বিশেষ সম্মেলন লন্ডনে অনুষ্ঠিত হবে। অর্ধদিনব্যাপি এই সম্মেলনের প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

এর আগে আজ শুক্রবার (১৯ জুলাই) ঢাকা ছেড়ে লন্ডনের পথে রওনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই সম্মেলনে যোগ দিতে শুক্রবার (১৯ জুলাই) সন্ধ্যায় (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়) বোস্টন থেকে লন্ডনের পথে যাত্রা করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো জানাচ্ছে, দূত সম্মেলনে বাণিজ্য-বিনিয়োগ, রোহিঙ্গা সংকটসহ একাধিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ইউরোপে প্রতিনিধিত্ব করা দেশের দূতদের বিশেষ বার্তা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইউরোপের যে মিশন প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে বৈঠক করবেন সেগুলো হচ্ছে- অস্ট্রিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইতালির রোম ও মিলান, হল্যান্ড, পর্তুগাল, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যের বার্মিংহাম, লন্ডন ও ম্যানচেস্টার, পোল্যান্ড, রাশিয়া, তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুল এবং উজবেকিস্তান।

বর্তমান সরকারের নীতি এবং বর্হিবিশ্বের সঙ্গে বিশেষ করে ইউরোপের সঙ্গে বাংলাদেশ সরকার, সম্পর্কের ক্ষেত্রে কী ধরনের উন্নতি চায়, কোন কোন ক্ষেত্রে প্রাধান্য দিতে হবে সেসব বিষয়ে ওই সম্মেলনে দূতদের বিশেষ বার্তা দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই কর্মকর্তা আরও বলেন, ‘বাণিজ্য-বিনিয়োগ এবং রোহিঙ্গা সংকট ইস্যুতে ইউরোপের বিশেষ মনযোগ চায় ঢাকা। ঢাকা চায় যে বিদেশে প্রতিনিধিত্ব করা দূতরা যে যেখানে অবস্থান করছেন সেই অবস্থানে থেকেই ওই দেশে রোহিঙ্গা সংকট নিয়ে নিয়মিতভাবে একাধিক ধরনের অনুষ্ঠানের আয়োজন করুক, যাতে এই সংকটের ভয়াবহতা সম্পর্কে বিশ্ব জানতে পারে এবং বাংলাদেশের পক্ষে শতভাগ জনমত প্রতিষ্ঠা হয়।’

বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে, ঢাকা চায় যে বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশিরা কি কি সুযোগ-সুবিধা পাবে সেগুলো দূতরা স্ব স্ব অবস্থানে থেকে তুলে ধরুক। যাতে দেশে উন্নয়নের গতি ত্বরান্বিত হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, লন্ডন সফরে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কাজে অংশ নেওয়ার পাশাপাশি চোখের চিকিৎসকের সেবাও নিবেন।

কালের আলো/এনএল/এআরএম

Print Friendly, PDF & Email