শান্তি প্রক্রিয়ায় অনন্য দৃষ্টান্ত স্থাপনের জন্য সেনাপ্রধানের প্রশংসা

প্রকাশিতঃ 3:21 pm | July 10, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো : 

বাংলাদেশি শান্তিরক্ষীদের সেবা, কঠোর পরিশ্রম, আত্মত্যাগ, নি:স্বার্থ মনোভাব ও সাহসিকতা বিশ্ব পরিমন্ডলে সুনামের সঙ্গেই স্বীকৃতি পেয়েছে। বিশ্ব দরবারে তাঁরা আজ শান্তি ও সম্প্রীতির উজ্জ্বল এক উদাহরণ। পেশাদারিত্ব, সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে জাতিসংঘের বিশ্বশান্তি ও শৃঙ্খলা রক্ষা কার্যক্রমে সক্রিয়ভাবে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী।

আরও পড়ুন: সেনাপ্রধানের প্রস্তাবে সাড়া, শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে নেওয়া হচ্ছে ফোর্স কমান্ডার

যুদ্ধ বিধ্বস্ত বিশ্বের নানা দেশ পুনর্গঠনে জীবনের ঝুঁকি নিয়ে তাঁরা কাজ করছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের হৃদয় জয় করেছেন তাঁরা। স্বভাবতই বিশ্ব শান্তি প্রক্রিয়ায় নিয়ামকের ভূমিকা পালন করছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ। ফলে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনও এক্ষেত্রে সেনাপ্রধানের অনন্য দৃষ্টান্ত স্থাপনের প্রশংসা করেছেন।

শৃঙ্খলাবোধ, পেশাদারিত্ব ও দক্ষতায় আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনীর উজ্জ্বল ভাবমূর্তি প্রকারান্তরে দেশ ও বাঙালি জাতিকে গর্বিত করেছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: পাচ্ছে ২৫০ কোটি টাকা, চ্যালেঞ্জিং পরিবেশে কাজ করতে প্রস্তুত বাংলাদেশ

সোমবার (০৮ জুলাই) যুক্তরাষ্ট্রে সফরত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী মিশনে পৌঁছালে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তাকে স্বাগত জানান এবং জাতিসংঘের মিশনের কর্মপরিধি সম্পর্কে অবহিত করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন শান্তি প্রক্রিয়ায় অনন্য দৃষ্টান্ত স্থাপনের জন্য সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের উচ্ছ্বসিত প্রশংসা করেন। একই সঙ্গে শান্তি প্রক্রিয়ায় বাংলাদেশী সৈন্যের ক্রমবর্ধমান অংশগ্রহণের জন্য সেনাপ্রধানের দপ্তরের আন্তরিক প্রচেষ্টার কথাও গুরুত্বের সঙ্গে উপস্থাপন করেন।

আরও পড়ুন: পাঁচ দিনের সরকারি সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধানকে স্থায়ী প্রতিনিধি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধির জন্য নিজেদের পরিকল্পনার কথা জানান।

প্রসঙ্গত, ৫ দিনের সরকারি সফরে গত শনিবার (৬ জুলাই) যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সদস্য সংখ্যা বৃদ্ধি এবং নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়াতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কালের আলো/এএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email