বইমেলায় প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত ১০০ ভাষণ’

প্রকাশিতঃ 9:44 pm | February 26, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘নির্বাচিত ১০০ ভাষণ’ নামের নতুন বই। বইটির প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিক ইহসানুল করিম। গ্রন্থনা ও সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্তি প্রেস সচিব মো. নজরুল ইসলাম। বইটি ৫৫২ পৃষ্ঠার।

ঢাকার জিনিয়াস পাবলিকেশন্স’র পক্ষে প্রকাশক মো. হাবিবুর রহমান। সহযোগিতায় রয়েছেন শাওন চৌধুরী। বইটি প্রধানমন্ত্রী উৎসর্গ করেছেন তাঁর পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মা বেগম ফজিলাতুন্নেসা মুজিবকে।

অফসেট কাগজে ছাপা বইটির প্রচ্ছদ এঁকেছেন রাজিবুল রহমান রোমেল। বইটির মূল্য রাখা হয়েছে ৭৫০ টাকা। মেলায় জিনিয়াস পাবলিকেশন্সের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

জানা গেছে, বইটির ভাষণগুলোতে বঙ্গবন্ধুর জীবন, তাঁর পরিবার, তাঁর রাজনীতি, বাবা-মা, ছেলে-মেয়েসহ বিপুল ইতিহাসের তথ্য রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা-চেতনা, তাঁর কর্ম, রাষ্ট্র পরিচালনার নানা বিষয় অত্যন্ত সাবলিলভাবে উঠে এসেছে।

সম্পাদনা পরিষদ জানিয়েছে, বইটি হচ্ছে একজন প্রধানমন্ত্রীর জীবনের নানা ইতিহাস। বইয়ের অসংখ্য ভাষণ পাঠকের মনকে ভাবিয়ে তুলবে। কোন কোন ভাষণ পড়লে চোখে জল এসে যাবে।

পাঠক জানতে পারবেন একজন মানুষ কি করে জীবনের ঝুঁকি নিয়ে দেশ গড়ার প্রত্যয়ে কাজ করছেন। এই বই দেশের সব মানুষের তথা সব নীতি আদর্শের মানুষেরই ভালো লাগবে। দেশের প্রতিটি পরিবারে এই বই থাকা দরকার, তাদের সন্তানদের তথ্যগুলো জানার জন্যে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার বছরে দেশ-বিদেশে যেসব ভাষণ দিয়েছেন তার মধ্য থেকে বাছাই করে ১শ’ ভাষণ নিয়ে এই বই প্রকাশিত হয়েছে। প্রধানমন্ত্রীর চ্যাম্পিয়ন অব দ্য আর্থ এবং আইসিটি পুরস্কার অর্জনে এফবিসিসিআিই সংবর্ধনা, বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০১৫ সহ প্রধানমন্ত্রী প্রদত্ত একশ’ বাছাই ভাষণ এ বইয়ে স্থান পেয়েছে।

বইয়ের ইনার পেজে জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের দুটি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুটি প্রতিকৃতি ছাড়াও শেষ পর্বে রয়েছে প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানের পনেরটি আলোকচিত্র। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু প্রণীত ‘কারাগারের

রোজনামচা’ গ্রন্থের প্রকাশনা উৎসবে গ্রন্থটির একটি পৃষ্ঠা দর্শকদের কাছে প্রদর্শনের এবং জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর প্রদত্ত বেতার ও টিভি ভাষণের একটি ছবি।

প্রচ্ছদের দ্বিতীয় তৃতীয় পাতায় শেখ হাসিনার সংক্ষিপ্ত জীবনী ও তাঁর প্রকাশিত বইয়ের নাম এবং প্রচ্ছদের চতুর্থ পৃষ্ঠায় রয়েছে বইয়ে পত্রস্থ ভাষণ বিষয়ে সংক্ষিপ্ত বিবরণ।

নির্বাচিত ভাষণগুলো থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন চিন্তা, রাজনৈতিক ও অর্থনৈতিক দর্শন এবং জনকল্যাণকামী কর্মসূচি বা পরিকল্পনার পরিচয় পাওয়া যাবে বলেও জানানো হয়েছে।

 

কালের আলো/এসএ

Print Friendly, PDF & Email