বৃহত্তর ময়মনসিংহ সমিতির নেতৃত্বে আবুল কালাম ও এসপি হারুন

প্রকাশিতঃ 1:59 am | May 04, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

একজন প্রখর বুদ্ধিদীপ্ত ও বরেণ্য প্রশাসনিক ব্যক্তিত্ব। অন্যজন দাপুটে পুলিশ কর্মকর্তা। এবার তাদের হাতে তুলে দেওয়া হয়েছে ঐতিহ্যবাহী বৃহত্তর ময়মনসিংহ সমিতির নেতৃত্ব।

বৃহত্তর ময়মনসিংহ সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভায় ২০১৯-২০ অর্থবছরের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নারায়ণগঞ্জের জেলা পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হারুন অর রশিদ।

শুক্রবার (০৩ মে) রাজধানীর আইডিইবি ভবনের কাউন্সিল হলে বৃহত্তর ময়মনসিংহ সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভায় সদস্যদের সমর্থনে তাঁরা নির্বাচিত হন।

বৃহত্তর ময়মনসিংহ সমিতি জামালপুর, শেরপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ময়মনসিংহ এই ৬টি জেলা নিয়ে গঠিত। কিশোরগঞ্জ ও টাঙ্গাইল ময়মনসিংহ বিভাগে না এলেও এখনো অটুট রয়েছে বৃহত্তর ময়মনসিংহ সমিতির বন্ধন।

সময় গড়াতে এই ঐক্য আরো সুদৃঢ় হচ্ছে। মূলত এই সংগঠনটিই অধুনালুপ্ত বৃহত্তর ময়মনসিংহের ঐতিহ্য ধরে রেখেছে।

শুক্রবারের (০৩ মে) এ সভায় প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বদিউজ্জামান এবং নির্বাচন কমিশনার হিসেবে ছিলেন খালিদ মাহমুদ।

বৃহত্তর ময়মনসিংহ সমিতির সভাপতি হওয়ার আগে আবুল কালাম আজাদ সংগঠনটির ঢাকার আহবায়কের দায়িত্ব পালন করেন। ওই সময় তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ছিলেন। নতুন এই নেতৃত্বের মধ্যে দিয়ে সংগঠনটি আরো শক্তিশালী ও গতিশীল হবে বলে মনে করছেন সবাই।

আবুল কালাম আজাদ জামালপুর জেলার মেলান্দহ উপজেলার চরপলিশা গ্রামের কৃতি সন্তান। সেই শৈশব থেকেই তিনি একজন উদ্যমী সংগঠক। বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সভাপতি হিসেবে তিনি বৃহত্তর ময়মনসিংহের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। ময়মনসিংহ বিভাগ বাস্তবায়নেও তিনি প্রভাবকের ভূমিকা পালন করেন।

মহান মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়ন চিন্তার অধিকারী, বর্ণাঢ্য ক্যারিয়ারের আবুল কালাম আজাদ বিশ্বাসী কঠোর জবাবদিহিতায়। তাঁর সুদৃঢ় নেতৃত্বের দৌলতেই বৃহত্তর ময়মনসিংহবাসীর দীর্ঘ সময়ের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে। রাজধানী ঢাকার বুকে নির্মিত হয়েছে বৃহত্তর ময়মনসিংহ সমিতি ভবন।

অন্যদিকে, সংগঠনের সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জের এসপি হারুন অর রশিদের বাড়ি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্স, এমএসএস, এলএলবি (জাবি) থেকে শিক্ষাজীবন শেষ করেন তিনি।

দক্ষ একজন সংগঠক হিসেবেও খ্যাতি রয়েছে তাঁর। পেশাদার এই পুলিশ কর্মকর্তা তিনবার বিপিএম এবং দু’বার পিপিএম পদকে ভূষিত হয়েছেন।

গত বছর অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের ফলে চলতি বছরের ৪ ফেব্রুয়ারি পুলিশ সপ্তাহ উপলক্ষে রাজারবাগ প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদক ‘বিপিএম’ (বাংলাদেশ পুলিশ পদক) ব্যাচ পরিয়ে দেন।

বৃহত্তর ময়মনসিংহ সমিতির সভাপতি মো. আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন অর রশিদকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন কালের আলো’র সম্পাদক মো: শামসুল আলম খান। তাদের জন্য নিরন্তর শুভ কামনা কালের আলো পরিবারের পক্ষ থেকে।

কালের আলো/ওএইচ/এএএমকে

Print Friendly, PDF & Email