জাতীয় সম্মেলন টার্গেটে কাউন্সিলমুখী আওয়ামী লীগ

প্রকাশিতঃ 8:57 pm | April 17, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামী অক্টোবরেই আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। সেই সম্মেলনকে টার্গেট করে জেলা, পৌরসভা ও উপজেলা কাউন্সিলমুখী হচ্ছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

এর মধ্যে জেলা কাউন্সিলকে সফল করতে তাগিদ দিয়েছেন দলটি সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গঠন করা হয়েছে ৮টি কমিটি।

এ লক্ষে আগামী শুক্রবার(১৯ এপ্রিল) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহীর সংসদ ও উপদেষ্ঠা পরিষদের যৌথসভা অনুষ্ঠিত হবে। তার পরের দিন থেকেই কাউন্সিলের জন্য দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা জেলা ও উপজেলামুখী হচ্ছেন-এমনটাই জানিয়েছেন দলটি হাইকমান্ড।

দলীয় সূত্রে জানা যায়, গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হয় তিন বছর পর পর। ২০১৬ সালের ২৩ অক্টোবর সর্বশেষ সম্মেলনে সভাপতি পদে শেখ হাসিনা টানা অষ্টমবারের মতো পুনঃনির্বাচিত হন, তবে সাধারণ সম্পাদক পদে নতুন মুখ এসেছিলেন ওবায়দুল কাদের।

হৃদরোগে আক্রান্ত ওবায়দুল কাদের এখন সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগ যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও সংগঠনের জাতীয় কাউন্সিলের প্রস্তুতিকে সামনে রেখে দেশব্যাপী সাংগঠনিক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আটটি টিম গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

দলের উপদেষ্টামন্ডলী, সভাপতিমন্ডলী এবং কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত এই টিমসমূহ আটটি সাংগঠনিক বিভাগের কর্মকান্ড পর্যবেক্ষণ ও গতিশীল করবে।

টিমগুলো সারাদেশে কাজ করবে। যারা পরবর্তীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনের প্রস্তুতি গ্রহণে কাজ করবে। ৮ কমিটি ৮ বিভাগে কাজ করবে, সেসব কমিটিতে অন্তর্ভূক্তির ভিত্তিতে উপদেষ্টা পরিষদ, সভাপতিমন্ডলীর সদস্যরা সারাদেশে সাংগঠনিক সফরে নেতৃত্ব দেবেন।

সম্মেলনের দিন-তারিখ ঠিক হয়েছে কি না জানতে চাইলে সভায় উপস্থিত একজন নেতা বলেন, সম্মেলনের তারিখ নির্ধারণ না হলেও সম্মেলন অক্টোবরেই হবে।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৬ ধারায় বলা আছে, ৩ বছর অন্তর জেলা আওয়ামী লীগসমূহ ও বিভিন্ন মহানগর আওয়ামী লীগ দ্বারা নির্বাচিত নির্দিষ্টসংখ্যক কাউন্সিলরের সমন্বয়ে বাংলাদেশ আওয়ামী লীগ কাউন্সিল গঠিত হবে।

প্রত্যেক মহানগর ও জেলার প্রতি ২৫ হাজার জনসংখ্যার জন্য একজন আওয়ামী লীগের কাউন্সিলর নির্বাচিত হবেন।

আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের এক যৌথসভা আগামীকাল শুক্রবার(১৯ এপ্রিল) বিকালে বঙ্গবন্ধু এভিনিউ’র কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সেই যৌথসভার পরই ৮ বিভাগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা জেলা কাউন্সিলের জন্য বের হবে। এরই মধ্যে কয়েকটি জেলা কাউন্সিলের তারিখ ঘোষণা করেছেন বিভাগের দায়িত্বপ্রাপ্তরা।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন ও আগামী বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনে ক্ষমতাসীন আওয়ামী লীগকে আরও শক্তিশালী সাংগঠনিক ভিত্তি দিতে চান প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা।

তাই এবারের ত্রিবার্ষিক জাতীয় সম্মেলনে সেভাবে ঢেলে সাজাতে চান আওয়ামী লীগের নেতৃত্ব। ফলে দলের সভাপতিমন্ডলী ও সম্পাদকমন্ডলীতে তারুণ্যনির্ভর ও সৃজনশীল নেতৃত্ব আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, শুক্রবার বিকালে আমাদের দলের যৌথসভা আছে। তারপর থেকেই জেলা কাউন্সিলের জন্য আমরা বাহির হয়ে যাবো। ইতিমধ্যে রংপুরের গংঙ্গাচর উপজেলা ২৮ এপ্রিল ও তারাগঞ্জ উপজেলা ২৯ এপ্রিল কাউন্সিল অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, আমাদের নেত্রী সুনিশ্চিত নিদের্শেনা রয়েছে সংগঠনকে শক্তিশালী করার জন্য। যে সমস্ত জেলা ও উপজেলা কমিটির মেয়াদোত্তীর্ণ, সেই সমস্ত জেলা ও উপজেলায় কাউন্সিল করার জন্য আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিদের্শেনা রয়েছে।

কালের আলো/এসআই/এমএইচএ

Print Friendly, PDF & Email