সেনাপ্রধানের কুয়েত সফরে উজ্জ্বল হলো ৭’শ সেনা সদস্য পাঠানোর সম্ভাবনা

প্রকাশিতঃ 9:41 am | March 16, 2019

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

নিজেদের মেধা, শ্রম ও দক্ষতার সমন্বয়ে দুই ঋতুর মরুর দেশ কুয়েত পুনর্গঠনে নিবিষ্টমনে কাজ করে বিশ্বজুড়ে সুনাম কুড়িয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকি বাহিনীর তান্ডবের ক্ষতচিহ্ন মুছে মাইন অপসারণ, নিরাপদ ও আধুনিক কুয়েত পুনর্গঠনে প্রায় ২৮ বছর যাবত নিরবিচ্ছিন্ন ও নিরলসভাবে সেখানে কাজ করছেন তাঁরা।

বেতন ভাতা থেকে শুরু করে পদমর্যাদাসহ সব ধরণের সুযোগ সুবিধাই বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা পাচ্ছেন কুয়েত সেনাসদস্যদের মতোই। ফলে বন্ধুপ্রতিম দেশ কুয়েতের সঙ্গে বাংলাদেশের ঘনিষ্ঠ, নিবিড় ও ঐতিহাসিক সম্পর্ক বজায় রয়েছে।

আরো পড়ুন:
কুয়েতে ব্যস্ত সময় কাটাচ্ছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ

বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের চারদিনের কুয়েত সফরের মধ্যে দিয়ে দুই দেশের এই সম্পর্ক আরো নতুন উচ্চতায় পৌঁছেছে।

বিশেষ করে এই সফরের মাধ্যমে অপারেশন কুয়েত পুনর্গঠনের (ওকেপি) অংশ হিসেবে সেই দেশের সরকারের মিনিস্ট্রি অব ইন্টেরিয়রের (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের) অধীনে আরো প্রায় ৭’শ চাকরিরত ও অবসরপ্রাপ্ত সেনা সদস্য পাঠানোর সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠেছে

বাংলাদেশের সেনা সদস্যদের নিষ্ঠা, নৈতিক মনোবল, সাহস ও আত্মত্যাগকে বিশেষ মর্যাদায় দেখে আসা ভ্রাতৃপ্রতিম এই দেশটি উচ্ছ্বসিত প্রশংসাও করেছে। খবর সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রের।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) গত শনিবারের (০৯ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়- সোমবার (১১ মার্চ) কুয়েতের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

আরবের উত্তরাঞ্চলীয় পারস্য উপসাগরের প্রান্তে অবস্থিত দেশটিতে সফরকালে সেনাপ্রধান কুয়েতের সশস্ত্র বাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ খালিদ আল-খাদের’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

আইএসপিআর থেকে জানানো হয়, কুয়েতের সশস্ত্র বাহিনীর চিফ অফ জেনারেল স্টাফের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎকালে পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও পারস্পরিক সহযোগিতামূলক বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

পাশাপাশি তাঁরা দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার দ্বিপাক্ষিক প্রশিক্ষণ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ আলি আল-সাবাহ মিলিটারি কলেজ, মুবারক আল-আব্দুল্লাহ জয়েন্ট কমান্ড এন্ড স্টাফ কলেজ এবং কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন।

সূত্র মতে, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ কুয়েতের উর্ধ্বতন সেনা নেতৃত্বের সঙ্গে, কুয়েত সরকারের মিনিস্ট্রি অব ইন্টেরিয়রের (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের) সচিবের সঙ্গেও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

পাশাপাশি বাংলাদেশ কন্টিনজেন্টসমূহের দীর্ঘদিনের নানা সমস্যা এবং মিনিস্ট্রি অব ইন্টেরিয়রের অধীনে আরো প্রায় ৭’শ চাকরিরত এবং অবসরপ্রাপ্ত সেনা সদস্য পাঠানোর বিষয়েও তাদের মধ্যে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়েছে। এছাড়া সেনাপ্রধান সেখানকার বাংলাদেশ কন্টিনজেন্টসমূহের বিভিন্ন কর্মকান্ডও পরিদর্শন করেন।

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ইতোমধ্যেই চারদিনের সফর শেষ করে দেশে ফিরেছেন। তাঁর এই সরকারি সফরের মধ্যে দিয়ে দুই দেশের মধ্যে ভ্রাতৃত্ব, সৌহার্দ্য ও সম্প্রীতিতে নতুন মাত্রা যোগ হয়েছে বলেও মনে করা হচ্ছে।

কালের আলো/এসএস/এএ

Print Friendly, PDF & Email