গত অর্থ বছরে বিমানের লোকসান ২০১ কোটি টাকা

প্রকাশিতঃ 8:42 pm | March 10, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানিয়েছেন, গত অর্থ বছরে (২০১৭-১৮ সালে) বিমান বাংলাদেশ এয়ারলইন্স লি. আয় করেছে ৪৯৩১.৬৪ কোটি টাকা, ব্যয় ৫১৩৩.১২ কোটি টাকা। সবমিলিয়ে লোকসান ২০১.৪৭ কোটি টাকা।

রোববার (১০ মার্চ) সংসদে প্রশ্নোত্তরে গাজী শাহ নওয়াজের (হবিগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এই তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

মাহবুব আলী জানান, গত অর্থ বছরে (২০১৭-১৮) উড়োজাহাজের জ্বালানি মূল্যবৃদ্ধির কারণে খরচ বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও প্লেন রক্ষাণাবেক্ষণ ইন্সুরেন্স ভিত্তিতে উড়োজাহাজ ব্যবহারের কারণে বিমানকে ২০১.৪৭ কোটি টাকা লোকসান গুণতে হয়েছে।

তিনি আরও জানান, বিগত তিন বছরে বিমানের আয়-ব্যয়ের হিসাব হচ্ছে ২০১৬-১৭ অর্থ বছরে আয় ৪,৫৫১.৫২ কোটি টাকা, ব্যয় ৪৫০৪.৭৭ কোটি টাকা, লাভ ৪৬.৭৬ কোটি টাকা। ২০১৫-১৬ আয় ৪,৯৬৫.৫৩ কোটি টাকা, ব্যয় ৪,৭৩০.০৩ কোটি টাকা, লাভ ২৩৫.৫০ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থ বছরে আয় ৪,৬৯৪.৮০ কোটি টাকা, ব্যয় ৪,৪১৮.৮১ কোটি টাকা, লাভ ২৭৫.৯৯ কোটি টাকা।

আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত করার লক্ষ্যে জিটুজি পর্যায়ে কানাডা থেকে তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ সংগ্রহের লক্ষ্যে বিগত ২০০৮ সালের ১ আগস্ট একটি চুক্তি সস্পাদিত হয়েছে।

তিনি আরও বলেন, চুক্তি অনুযায়ী প্রথম উড়োজাহাজ ২০২০ সালের মার্চে, দ্বিতীয় উড়োজাহাজ একই বছরের মে এবং তৃতীয় উড়োজাহাজ জুন মাস নাগাদ সংগ্রহ করা হবে। উড়োজাহাজ তিনটি চট্টগ্রাম, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর, কক্সবাজার ও বরিশালসহ ৭টি অভ্যন্তরীণ রুটে এবং কোলকাতা ও ইয়াঙ্গুন আঞ্চলিক রুটে চলাচল করবে।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email