ফাঁকা সড়কে ক্রিকেট খেলছেন নারী আন্দোলনকারীরাও

প্রকাশিতঃ 6:44 pm | July 10, 2024

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কালের আলো:

সরকারি চাকরির সকল গ্রেডে কোটা সংস্কারের দাবিতে চলা আন্দোলনের অংশ হিসেবে চলছে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি। কর্মসূচির তৃতীয় দিনে ফাঁকা হয়ে যাওয়া রাস্তায় ক্রিকেট খেলায় মেতেছেন ছেলেদের পাশাপাশি নারী আন্দোলনকারীও।

বুধবার (১০ জুলাই) শাহবাগ অবরোধ করে শিক্ষার্থীরা। ফলে আশেপাশের সর্বত্র রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। ফাঁকা সড়কে আন্দোলনকারী শিক্ষার্থীদের এই খেলায় অংশ নিতে দেখা যায়।

এতে দেখা যায়, শাহবাগ মেট্রো স্টেশনের সামনে, ইন্টারকন্টিনেন্টালের সামনে, মৎস্য ভবন ও কাঁটাবন মোড়সহ যেখানেই ফাঁকা জায়গা পাচ্ছেন গোল করে বসে হয় লুডু খেলছেন নয়তো ক্রিকেট খেলছেন শিক্ষার্থীরা। তবে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ দেখার মতো। বৈষম্যের বিরুদ্ধে চলা আন্দোলন যেন এই খেলাধুলার মাধ্যমে এক আনন্দদায়ক কর্মসূচিতে পরিণত হয়েছে কোনো কোনো আন্দোলনকারীর কাছে।

শাহবাগের আন্দোলনকারীদের একাংশ অনবরত স্লোগান দিয়ে যাচ্ছেন দাবি দেওয়ার কথা বলে যাচ্ছেন অন্য অংশ ক্রিকেট খেলা লুডু খেলায় মেতে আছেন। ক্রিকেটের পাশাপাশি নারীদেরকে দেখা গেছে ‘জুতা চুরি’ খেলা খেলতেও।

প্রসঙ্গত, ৫ জুন অহিদুল ইসলাম তুষারসহ সাত মুক্তিযোদ্ধা সন্তানের রিটের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে দেয় হাইকোর্টের একটি বেঞ্চ। এরপর থেকে বিভিন্ন ক্যাম্পাসে ফুঁসে উঠে শিক্ষার্থীরা। ৫ জুন তৎক্ষণাৎ মিছিল বের করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৯ জুন তারা ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন এবং ৩০ জুন পর্যন্ত দাবি আদায়ের জন্য আল্টিমেটাম বেঁধে দেন। ১ জুলাই থেকে তারা সর্বাত্মক আন্দোলনের পথে এগিয়ে যান। এ নিয়ে টানা অষ্টম দিনের মতো তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন এবং তাদের ঘোষিত কর্মসূচি বাংলা ব্লকেডের আজ তৃতীয় দিন।

যদিও আজ দুপুরে সরকারি চাকরিতে কোটা বহালে হাইকোর্টের রায়ের ওপর চার সপ্তাহের স্থিতাবস্থা দিয়েছেন আপিল বিভাগ। তবুও আন্দোলনকারীরা বলছে তাদের দাবি নির্বাহী বিভাগের কাছে। তারা চান এটির একটি স্থায়ী সমাধান। কমিশন গঠন করে সংসদে আইন পাশের মাধ্যমে ৫ শতাংশ কোটার দাবি তাদের। হাইকোর্টের কাছে তাদের আর কোনো চাওয়া পাওয়া নেই।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email