প্রথম টি-২০তে বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে জিম্বাবুয়ের জয়

প্রকাশিতঃ 10:45 pm | July 06, 2024

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

মাত্র এক সপ্তাহ আগেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের শিরোপা জিতেছিলেন তারা। সেই ভারতই কিনা হেরে গেল বিশ্বকাপে সুযোগ না পাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে! জিম্বাবুয়ের মাটিতে ভারতের দ্বিতীয় সারির দলকে অবিশ্বাস্যভাবে ১৩ রানে হারিয়ে ৫ ম্যাচের টি-২০ সিরিজে এগিয়ে গেল সিকান্দার রাজার দল। এই জয়ে ৮ বছর পর ভারতের বিপক্ষে জয়ের স্বাদ পেল জিম্বাবুয়ে।

বিশ্বকাপের পর জিম্বাবুয়ে সফরে শুভমান গিলের নেতৃত্বে দ্বিতীয় সারির দল পাঠিয়েছিল ভারত। তবে আইপিএলে দারুণ পারফর্ম করা ক্রিকেটারদের নিয়ে যে এরকম বিপাকে পড়বে দল, সেটা হয়তো কেউ কল্পনাও করেননি। হারারেতে ভারতের সামনে লক্ষ্য ছিল মাত্র ১১৬ রান। সেই টার্গেট তাড়া করতে নেমে শূন্য রানেই ফেরেন এই ম্যাচে অভিষেক হওয়া অভিষেক শর্মা। ২২ রানের মাঝেই পড়ে ভারতের আরও তিন উইকেট। ২২ রানে ৪ উইকেট হারিয়ে রীতিমত কাঁপছিল তারা।

এরপর দলের হাল ধরার চেষ্টা করেছেন গিল-সুন্দর। এই দুই ব্যাটারই পুরোটা সময় লড়ে গেছেন। ৩১ রান করা গিলকে ফেরান রাজা, সব মিলিয়ে নিয়েছেন ৩ উইকেট। পুরো ভারতীয় ইনিংসের মাত্র তিন ব্যাটার ছুঁয়েছেন তিন অংক।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ ওভার পর্যন্ত খেলা নিয়ে গেছে ভারত। সেখানে আর শেষরক্ষা হয়নি তাদের। ২৭ রান করা সুন্দর শেষ ব্যাটার হিসেবে ফিরলে ১০২ রানেই থামে তাদের ইনিংস। তিনটি করে উইকেট নিয়েছেন চাতারা ও রাজা।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো না হলেও মাদেভের, বেনেট, মেয়ার্স ও মাডান্ডের দারুণ কিছু সাহসী ইনিংসের সুবাদে ১০০ পেরোয় জিম্বাবুয়ের ইনিংস। ভারতের হয়ে ১৩ রানে ৪ উইকেট নিয়ে প্রতিপক্ষকে একাই গুড়িয়ে দিয়েছেন রবি বিশনী। তবে শেষ পর্যন্ত জিম্বাবুয়ের করা ১১৫ রানের পুঁজিটাই যথেষ্ট হয়েছে জয়ের জন্য।

ভারতের বিপক্ষে সবচেয়ে কম রানের পুঁজি নিয়ে জিতল জিম্বাবুয়ে। এটি ভারতের পঞ্চম সর্বনিম্ন স্কোর। এই হারে টানা ১২ টি-২০ জয়ের যাত্রাও থামল ভারতের।

কালের আলো/ডিএইচ/কেএ 

Print Friendly, PDF & Email