এইচএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ১৩ হাজার ৭০৯, বহিষ্কার ২০

প্রকাশিতঃ 5:34 pm | July 02, 2024

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

এইচএসসি ও সমমানের দ্বিতীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ (মঙ্গলবার)। এ দিন অনুপস্থিত ছিল ১৩ হাজার ৭০৯ জন শিক্ষার্থী। আর অসদুপায় অবলম্বনের দায়ে ২০ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ১৯ জন পরীক্ষার্থী, বাকি একজন পরিদর্শক।

মঙ্গলবার পরীক্ষা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ড, ওই বিভাগের মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষা স্থগিত রয়েছে। সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ১১ জুলাই শুরু হবে।

এ দিন সাধারণ আটটি বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আটটি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল নয় লাখ ৩২ হাজার ৫০৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে নয় লাখ ২২ হাজার ৬২ জন। অনুপস্থিত ছিল ১০ হাজার ৪৪০ জন। আট বোর্ডে অনুপস্থিত হার ছিল ১. ১২ শতাংশ। বিভিন্ন অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ১৬ জনকে। এর মধ্যে একজন পরিদর্শক, বাকি ১৫ জন পরীক্ষার্থী।

অন্যদিকে, মাদ্রাসা শিক্ষাবোর্ডে (সিলেট বিভাগ বাদে) আরবি দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। এই বোর্ডে পরীক্ষার্থী ছিল ৭৮ হাজার ২৭৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৭৫ হাজার নয় জন। অনুপস্থিত ছিল তিন হাজার ২৬৯ জন। এই বোর্ডে অনুপস্থিত হার ৪.১৭ শতাংশ। বহিষ্কার হয়েছে চারজন।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email