মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশি গ্রেপ্তার

প্রকাশিতঃ 11:31 pm | June 08, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মালয়েশিয়ায় পৃথক অভিযানে শ্রমিকদের বসতি থেকে ২১৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে ১২৩ জন বাংলাদেশি রয়েছেন। মালয়েশিয়ার জোহর প্রদেশ ইমিগ্রেশন বিভাগ শনিবার (৮ জুন) স্থানীয় সময় বেলা ১২টা ৪৫ মিনিটে এ অভিযান চালায়।

ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর-জেনারেল (অপারেশনস) জাফরি এমবোক ত্বহা বলেন, কাগজপত্রবিহীন অভিবাসীদের আশ্রয় দেওয়ার জন্য স্থানীয় মালয়েশিয়ান দুই ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়েছে। মোট ২৫২ জনের বৈধতা চেক করা হয়েছিল এবং তাদের মধ্যে ৯২ জনকে বিভিন্ন অপরাধের জন্য গ্রেপ্তার করা হয়।

প্রথম অভিযানে আটকদের মধ্যে বাংলাদেশের নাগরিক রয়েছে ৫৩ জন, চীনের ৩০ জন, ভারতের চারজন, ইন্দোনেশিয়ার চারজন এবং পাকিস্তানের একজন পুরুষ রয়েছে। দ্বিতীয় অভিযানটি ভোর ৩টা ২০ মিনিটে ডাঙ্গা সিটি মলের কাছে শ্রমিকদের বসতিতে চালানো হয়। এই অভিযানে বিপুল সংখ্যক শ্রমিক জড়িত। মোট ৭২৫ জনকে চেক করার পর এর মধ্যে থেকে ১২২ জনকে বিভিন্ন অভিবাসন অপরাধের জন্য গ্রেফতার করা হয়েছে। দ্বিতীয় অভিযানে বাংলাদেশের ৭০ জন, ইন্দোনেশিয়ার ৩১ জন, মিয়ানমার থেকে ২০ জন এবং পাকিস্তানের একজন নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

জাফরি বলেন, এক বাংলাদেশি ইউএনএইচসিআরের কার্ড দেখিয়ে নিজেকে রোহিঙ্গা শরণার্থী দাবি করে। পরে জানা যায় তিনি মূলত রোহিঙ্গা নয়, বাংলাদেশি।

গ্রেপ্তার সবাইকে পরবর্তী পদক্ষেপের জন্য জোহর বারুর সেতিয়া ট্রপিকার বিভাগের সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে। বৈধ ভ্রমণ নথিপত্র ছাড়া দেশে প্রবেশ করা এবং অতিরিক্ত অবস্থানের জন্য ১৯৫৯/৬৩ সালের ইমিগ্রেশন আইনের ধারা ৬(গ) এবং ধারা ১৫(১)(গ) এর অধীনে মামলাটি তদন্ত করা হচ্ছে।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email