জমি ক্রয়-বিক্রয়ে কাগজপত্র সঠিকভাবে যাচাইয়ের ওপর গুরুত্বারোপ আইজিপি’র

প্রকাশিতঃ 9:26 pm | February 11, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশে জমি সংক্রান্ত মামলা সবচেয়ে বেশী হওয়ায় জমি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট কাগজপত্র সঠিকভাবে যাচাইয়ের ওপর গুরুত্বারোপ করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার)।

সোমবার (১১ ফেব্রুয়ারি) সন্ধায় বাংলা একাডেমী চত্বরে অমর একুশে গ্রন্থমেলায় তিন জন পুলিশ সদস্যের লেখা তিনটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পুলিশ প্রধান আইন-শৃঙ্খলা রক্ষার মত কঠোর দায়িত্বে নিয়োজিত থেকেও লেখালেখিতে সম্পৃক্ত থাকার জন্য লেখকদের ধন্যবাদ জানান।

উন্মোচন করা বইগুলোর মধ্যে ‘নিষ্কন্টক জমির মালিকানা’ বইটি লিখেছেন অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক, ‘অপরাধ ও দন্ডসমূহ’ গ্রন্থের লেখক এআইজি ফারুক আহমেদ এবং ‘যে গল্প হয় না লেখা’ গল্প সংকলনের রচয়িতা উপ-পুলিশ পরিদর্শক হাফিজুর রহমান।

জমি সর্ম্পকে কিছুই জানেন না এমন ব্যক্তি জমি ক্রয় করতে চাইলে তার কি করণীয়, কিভাবে অগ্রসর হবেন, তা সহজ ও প্রাঞ্জল ভাষায় তুলে ধরা হয়েছে ‘নিষ্কন্টক জমির মালিকানা’ বইটিতে।

‘আপরাধ ও দন্ডসমগ্র’ বইয়ে অপরাধ এবং দন্ডসমূহ একই সাথে সন্নিবেশ করা হয়েছে। যা থেকে পাঠক সহজে অপরাধের সাথে সাথে দন্ড সম্পর্কেও জানতে পারবেন।

‘যে গল্প হয় না লেখা’ গল্প গ্রন্থে পুলিশের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া ঘটনার পাশাপাশি পুলিশের সেবা প্রত্যাশী মানুষের গল্পও সুন্দর ও সাবলীলভাবে তুলে ধরা হয়েছে।

প্রকাশনা অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মোঃ মইনুর রহমান চৌধুরী, সিটিটিসির ডিআইজি মোঃ মনিরুল ইসলাম এবং ডিআইজি হাবিবুর রহমান প্রমূখ বক্তব্য রাখেন।

এছাড়া পুনাক সভানেত্রী মিসেস হাবিবা জাবেদ এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

কালের আলো/এনএল/এমএইচএ

Print Friendly, PDF & Email