ব্যারিস্টার খালেদ লন্ডনের টাওয়ার হ্যামলেটসের নতুন স্পিকার

প্রকাশিতঃ 9:32 am | May 17, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন কাউন্সিলর ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ।

১৫ মে সন্ধ্যায় লন্ডনের হোয়াটচ্যাপেলে টাউন হল চেম্বারে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলরদের ভোটে ২০২৪—২৫ পৌর বর্ষের জন্য কাউন্সিলের স্পিকার নিযুক্ত হন খালেদ।

তিনি কাউন্সিলর জাহেদ বখত চৌধুরীর স্থলাভিসিক্ত হলেন। এর আগে তিনি ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া কাউন্সিলের বার্ষিক সাধারণ সভায় নতুন তিন জন কাউন্সিলরকে কেবিনেটে অন্তর্ভুক্ত করা হয়। এরা হচ্ছেন— কাউন্সিলর শাফি আহমেদ (এনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট ইমার্জেন্সি), কাউন্সিলর মুসতাক আহমেদ (জবস্, স্কিলস্ এন্ড গ্রোথ) এবং কাউন্সিলর কামরুল হোসেইন (রিক্রিয়েশন এন্ড কালচার)।

এ ছাড়াও নতুন কেবিনেটে আরও রয়েছেন— ডেপুটি মেয়র কাউন্সিলর মাইয়ূম তালুকদার (লিড মেম্বার ফর এডুকেশন এন্ড লাইফলং লার্নিং), কাউন্সিলর সাইয়েদ আহমদ (রিসোর্সেস এন্ড দ্যা কস্ট অব লিভিং), কাউন্সিলর কবির আহমদ (রিজেনারেশন, ইনক্লুসিভ ডেভেলপমেন্ট এন্ড হাউজবিল্ডিং), কাউন্সিলর গোলাম কিবরিয়া চৌধুরী (হেলথ, ওয়েলবিয়িং এন্ড সোশ্যাল কেয়ার), কাউন্সিলর আব্দুল ওয়াহিদ (ইক্যুয়েলিটিজ এন্ড সোশ্যাল ইনক্লুসন) কাউন্সিলর আবু তালহা চৌধুরী (সেইফার কমিউনিটিজ)।

স্পিকার নিযুক্ত হওয়ার পর একান্ত অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ব্যারিস্টার খালেদ তাকে নির্বাচিত করায় কাউন্সিলরদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, টাওয়ার হ্যামলেটসের মতো একটি ঐতিহ্যবাহী বারের স্পিকার নির্বাচিত হতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি আমার মেধা ও যোগ্যতা দিয়ে কাউন্সিলরের সিভিক দায়িত্ব যথাযথ সম্মানের সাথে পালনে সচেষ্ট থাকবো। বিশেষ করে নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের বৃটেনের গণতান্ত্রিক প্রক্রিয়ায় সম্পৃক্ত হতে উৎসাহিত করতে কাজ করবো।

সভায় স্পিকার পদে কাউন্সিল সায়েফ উদ্দিন খালেদের নাম প্রস্তাব সমর্থন করার পর হ্যাঁ- না ভোট অনুষ্ঠিত হয়।

নির্বাহী মেয়র লুৎফুর রহমানের নেতৃত্বাধীন এসপায়ার পার্টির ২৪ কাউন্সিলর, নির্বাহী মেয়র, কনজার্ভেটিভ পার্টি ও গ্রিন পার্টির দুই কাউন্সিলরের ভোটসহ মোট ২৭টি ভোট পড়ে ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ এর পক্ষে। এসময় লেবার পার্টি কোনো বিরোধিতা কার হয়নি।

নির্বাহী মেয়র লুৎফুর রহমান ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ নতুন স্পিকার নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান। তিনি বলেন, আশা করি কাউন্সিলর খালেদ স্পিকার হিসেবে অনন্য ভূমিকা পালন করবেন।

উল্লেখ্য ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ টাওয়ার হ্যামলেটসের ফিল্ডগেইট স্ট্রিটে অবস্থিত আইনি প্রতিষ্ঠান ‘কেপিপি ব্যারিস্টার চেম্বার্স-এর প্রতিষ্ঠাতা ও সিইও। আইনপেশার পাশাপাশি তিনি একজন দক্ষ সংগঠক ও রাজনীতিক।
২০২২ সালের মে মাসে টাওয়ার হ্যামলেটসের ব্রমলী নর্থ ওয়ার্ড থেকে প্রথমবারের মতো কাউন্সিলার নির্বাচিত হন তিনি। ২০২৩ সালে কাউন্সিলের ডেপুটি স্পিকার পদে নিযুক্ত হন। এরই ধারাবাহিকতায় এবার তিনি কাউন্সিলের স্পিকার নির্বাচিত হলেন।

ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদের দেশের বাড়ি সিলেটের জকিগঞ্জ উপজেলায়। বারোঠাকুরী ইউনিয়নের আমলশীদ গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক রফিকুল ইসলাম মাস্টার ও রাবিয়া খানম তাপাদারের সন্তান তিনি।

বাংলাদেশের সিলেট থেকে লেখাপড়ার পর ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি, ইউনিভার্সিটি অব হাডার্সফিল্ড থেকে এলএলএম এবং ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনস্টার থেকে এলপিসি সম্পন্ন করে তিনি সলিসিটর হিসেবে যোগ্যতা লাভ করেন।

কালের আলো/এমএস/এমডিআর

Print Friendly, PDF & Email