বিশ্ব ধরিত্রী দিবসে গুগল ডুডল

প্রকাশিতঃ 1:54 pm | April 22, 2024

নিউজ ডেস্ক, কালের আলো:

বিশ্ব ধরিত্রী দিবস আজ সোমবার (২২ এপ্রিল)। পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরিতে প্রতি বছর ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস পালন করা হয়।

ধরিত্রী দিবসের এবারের প্রতিপাদ্য ‘এই গ্রহ বনাম মাইক্রোপ্লাস্টিক’। অর্থাৎ যেকোনো একটিকে বেছে নিতে হবে।

১৯৭০ সালের ২২ এপ্রিল যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোতে রাস্তায় নেমে আসে প্রায় দু কোটি মানুষ। মানুষের কর্মকাণ্ডের কারণে পরিবেশের যে ক্ষতি হচ্ছে, তার প্রতিবাদ করেন তারা।

সেই ঘটনা স্মরণে এবং তাতে শ্রদ্ধা জানাতেই জাতিসংঘ দিনটিকে ধরিত্রী দিবস হিসেবে পালন করে আসছে।

১৯৯০ খ্রিস্টাব্দে বাৎসরিক পঞ্জিকায় দিবসটিকে স্থান দেয় জাতিসংঘ। জাতিসংঘের অন্তর্ভুক্ত দেশসমূহকে তা পালনের জন্য উৎসাহ দেওয়া হয়। এরপর দিবসটি ‘বিশ্ব ধরিত্রী দিবস’ নামে আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে।

গুগল ডুডল

দিবসটি ঘিরে গুগল তাদের হোম পেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে। গুগল সার্চ বক্সের ওপর থাকা ডুডল সেজেছে আকাশ থেকে ধারণ করা পৃথিবীর কয়েকটি ছবিতে।

এসব ছবিতে ফুটে উঠেছে পৃথিবী নামক গ্রহের নানা প্রাকৃতিক সৌন্দর্য এবং জীববৈচিত্র। ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবী রক্ষার প্রয়োজনীয়তাও এ ডুডল স্মরণ করিয়ে দেয়।

টার্কস্‌ ও কেইকোস দ্বীপপুঞ্জ, মেক্সিকোর স্করপিয়ন রিফ ন্যাশনাল পার্ক, আইসল্যান্ডের ভাতনাজোকুল ন্যাশনাল পার্ক, ব্রাজিলের জাউ ন্যাশনাল পার্ক, নাইজেরিয়ার গ্রেট গ্রিন ওয়াল, অস্ট্রেলিয়ার পিলবারা আইল্যান্ডস নেচার রিজার্ভসের এরিয়াল ছবি দিয়ে ডুডলটি তৈরি করা হয়েছে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email