শেষ টেস্টে যেমন হবে বাংলাদেশ একাদশ

প্রকাশিতঃ 8:55 am | March 30, 2024

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হেরে ব্যাকফুটে রয়েছে বাংলাদেশ। তার ওপর হারের ব্যবধানটাও ছিল অনেক বেশি। ব্যাটিং ব্যর্থতায় রেকর্ড ৩২৮ রানে হারায় স্বাগতিকরা ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে। ফলে লঙ্কানদের বিপক্ষে আজ (শনিবার) থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় ও শেষ টেস্টে সিরিজ বাঁচানোর লক্ষ্যে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়।

এই ম্যাচ দিয়ে দীর্ঘ প্রায় এক বছর পর সাদা পোশাকের দলে ফিরছেন সাকিব আল হাসান। গত বছরের এপ্রিলের পর আর তাকে লাল বলের ক্রিকেটে দেখা যায়নি। টাইগারদের সাবেক এই অধিনায়ক ফেরায় স্বাভাবিকভাবেই কিছুটা স্বস্তিতে রয়েছে টাইগার শিবির। ভারপ্রাপ্ত প্রধান কোচ নিক পোথাসও অভিজ্ঞ এই অলরাউন্ডার দলে ফেরায় খুশির কথা জানিয়েছেন।

সাকিব দলে ফেরায় স্বাভাবিকভাবেই বাংলাদেশ একাদশে আজ একটি আবশ্যকীয় পরিবর্তন আসতে যাচ্ছে। এছাড়া বোলিং লাইনআপেও এক পরিবর্তন নিয়ে নামতে পারে নাজমুল হোসেন শান্ত’র দল। প্রথম টেস্টে ব্যাট হাতে তরুণরা সেভাবে পারফর্ম করতে পারেননি। বিশেষ করে দুটি ইনিংসে বেশ নড়বড়ে ছিলেন শাহাদাত হোসেন দিপু। মিডল অর্ডারে ব্যাটিং করা এই তরুণের জায়গায় তাই দেখা যেতে পারে সাকিবকে।

এছাড়া সিলেট টেস্টে অভিষেক হওয়া নাহিদ রানাকেও এই ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে। নিজের সামর্থ্যের প্রমাণ দিলেও, তরুণ এই পেসারের জায়গায় যুক্ত হতে পারেন তুলনামূলক অভিজ্ঞ হাসান মাহমুদ। এছাড়া চট্টগ্রামের কন্ডিশনও সিলেটের চেয়ে ভিন্ন থাকতে পারে।

এদিকে, লঙ্কান একাদশেও নিশ্চিতভাবে বোলিংয়ে একটি পরিবর্তন আসবে। চোটের কারণে সিলেট টেস্ট খেলা কাসুন রাজিথা এই ম্যাচ থেকে ছিটকে গেছেন। ফলে তার পরিবর্তে ডাক পাওয়া আসিথা ফার্নান্দোর একাদশে থাকা অনেকটাই নিশ্চিত। এছাড়া একজন বাড়তি স্পিনার খেলানোর জন্য একজন পেসারকে বসতে হতে লঙ্কানদের। ফলে রমেশ মেন্ডিসকে দেখা যেতে পারে একাদশে।

শেষ টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ : মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, নাহিদ রানা/হাসান মাহমুদ।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ : দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, রমেশ মেন্ডিস/লাহিরু কুমারা, প্রবাথ জয়সুরিয়া, আসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email