বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা অনেক দেশ অনুসরণ করে: দুর্যোগ প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 4:42 pm | February 24, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিশ্বের অনেক দেশ অনুসরণ করে বলে জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিবুর রহমান।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বনানী ডিএনসিসি সুপার মার্কেটে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ‘ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধির মহড়া’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিবুর রহমান বলেন, বাংলাদেশের ভৌগোলিক কারণে বিভিন্ন সময়ে আমাদের প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়তে হয়। তাই বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখেই আমাদের বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমানে একটি মডেল হিসেবে দাঁড়িয়েছে। বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা আজকে বিশ্বের অনেক দেশ অনুসরণ করে। দেশকে দুর্যোগ সহনীয় এমন একটি ব্যবস্থাপনায় আমরা নিয়ে এসেছি যে আজকে বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় একটি রোল মডেল।

তিনি আরও বলেন, আজকে ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্যোগ মোকাবিলার যে মহড়া দেখিয়েছেন সেটা অব্যাহত রাখতে হবে। যত মহড়া করবেন ততোই দক্ষতা অর্জন হবে। মানুষের মধ্যে আত্মবিশ্বাস বাড়বে বাংলাদেশ যেকোনো দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত। বিভিন্ন অগ্নিকাণ্ডে আমাদের এই ফায়ার সার্ভিস তাদের সক্ষমতা দেখিয়েছে। আমি মনে করি, আমাদের এই দক্ষতাকে আরও বাড়াতে হবে। ভবিষ্যতে আমাদের যেকোনো দুর্যোগে প্রস্তুত থাকতে হবে।

ফায়ার সার্ভিসকে উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, আপনারা আপনাদের কাজ চালিয়ে যান। আপনাদের জনবল, প্রশিক্ষণ, যন্ত্রপাতি যতো কিছু দরকার প্রধানমন্ত্রী এই বিষয়ে সচেতন রয়েছেন।

এরআগে, সকালে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে একটি মহড়া অনুষ্ঠিত হয়। এতে ফায়ার সার্ভিসের কর্মীরা ও রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা অংশ নেন।

মহড়ায় বনানী সুপার মার্কেটে অগ্নিকাণ্ড ঘটলে কিভাবে মানুষকে উদ্ধার করা হয় কিংবা দুর্যোগ ঘটলে কি করা করা উচিত সেই বিষয়ের বিভিন্ন কলাকৌশল দেখানো হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল ইসলামের (এনডিসি) সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান এবং অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) এবিএম সফিকুল হায়দার।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email