গাজায় থামছে না ইসরায়েলি তাণ্ডব, নিহতের সংখ্যা ২৭৫০০ ছাড়ালো

প্রকাশিতঃ 5:01 pm | February 06, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি তাণ্ডব থামছেই না। চার মাস ধরে সেখানে নিরীহ লোকজনের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সৈন্যরা। গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই হামলার প্রতিশোধ নিতে গাজায় ধ্বংসযজ্ঞ চালানো হচ্ছে। ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় এখন পর্যন্ত ২৭ হাজার ৫০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সাহায্য সংস্থা ইউএনআরডব্লিউএ জানিয়েছে, সেখানে আর কিছুই অবশিষ্ট নেই। সংস্থাটির পরিচালক থমাস হোয়াইট জানিয়েছেন, জাতিসংঘের খাদ্য সহায়তা বহনকারী ট্রাকে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ ওই উপত্যকায় ইসরায়েলি বাহিনী এবং হামাসের লড়াই শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৭ হাজার ৫৮৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সৈন্যরা।

গত ২৪ ঘণ্টায় ১০৭ জনের মৃত্যু হয়েছে বলে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে। এছাড়া সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ৬৬ হাজার ৯৭৮ জন আহত হয়েছে।

এদিকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর ও একটি দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ফের মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরের অংশ হিসেবে তিনি কাতার, ইসরায়েল ও মিশর যাবেন। এর আগেও একই ইস্যুতে তিনি বেশ কয়েকবার মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সফর করেছেন।

জানা গেছে, সোমবার (৫ ফেব্রুয়ারি) ব্লিঙ্কেন সৌদি আরবের রিয়াদে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার তার মিশরে যাওয়ার কথা। সেখানে থেকে তিনি কাতারের আমিরের সঙ্গে সাক্ষাৎ করতে যাবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এবারের সফর শেষ হবে ইসরায়েল ভ্রমণের মাধ্যমে।

যুদ্ধ শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যে এটি ব্লিঙ্কেনের পঞ্চম সফর। গত কয়েকদিন ধরে গাজার রাফা শহরে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। উপত্যকার অর্ধেকের বেশি মানুষ ওই এলাকাকে নিরাপদ ভেবে আশ্রয় নিয়েছিল।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email