মেক্সিকোতে দুর্বৃত্তের গুলিতে ১৩ পুলিশ কর্মকর্তা নিহত

প্রকাশিতঃ 9:47 am | October 24, 2023

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে ১৩ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) দক্ষিণ মেক্সিকোর গুয়েরেরো প্রদেশে এ ঘটনা ঘটে। পুলিশ সদস্যরা সে সময় নিয়মিত টহলে নিয়োজিত ছিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জানা গেছে, নিহতদের মধ্যে স্থানীয় একটি শহরের নিরাপত্তা প্রধানও রয়েছেন। মূলত মাদকবিরোধী টহল দেওয়ার সময় অস্ত্রধারীরা অতর্কিত আক্রমণ চালায় ও পরে গুলি পুলিশ কর্মকর্তাদের করে হত্যা করে।

প্রাদেশিক সরকারের একটি সূত্র জানিয়েছে, নিহতদের মধ্যে কোয়ুকা দে বেনিটেজ শহরের স্থানীয় নিরাপত্তা প্রধানও রয়েছেন। শহরটি আকাপুলকোর জনপ্রিয় সমুদ্র সৈকত রিসোর্টের পশ্চিমে অবস্থিত।

সোমবার রাতে এক বিবৃতিতে প্রাদেশিক কর্মকর্তারা বলেন, আকস্মিক এই ঘটনায় আমরা মর্মাহত। ওই এলাকায় নৌবাহিনীর সদস্য ও ন্যাশনাল গার্ড এজেন্ট পাঠিয়ে নিরাপত্তা আরও জোরদার করা হবে।

পৃথক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় গুয়েরেরো প্রদেশে অন্তত ১১ পুলিশ কর্মকর্তা ও একজন নিরাপত্তা প্রধান নিহত হয়েছেন বলে পুলিশ সূত্রের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে।

তারা বলছে, আকাপুলকোর প্রশান্ত মহাসাগরীয় রিসোর্টের ঠিক পশ্চিমে অবস্থিত কোয়ুকা দে বেনিটেজ পৌরসভায় অজ্ঞাত বন্দুকধারীরা পুলিশের নিরাপত্তা টহল দলকে আক্রমণ করে।

মেক্সিকোর গুয়েরেরো প্রদেশটি মাদক পাচার সংক্রান্ত সহিংসতায় জর্জরিত। প্রশান্ত মহাসাগরীয় করিডোরের উত্তরে অবস্থিত লাভজনক এই মাদক রুট নিয়ন্ত্রণের জন্য ওই এলাকার বিভিন্ন গোষ্ঠী সংঘাতে লিপ্ত।

এছাড়া এই অঞ্চলে ব্যাপক পরিমাণ আফিম ও হেরোইন উৎপাদন হয়। গত বছর গুয়েরেরোর ছোট একটি শহরের মেয়রকে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা। কর্তৃপক্ষ সেই হামলার জন্য মাদকচক্রের সঙ্গে যুক্ত অপরাধী চক্রকে দায়ী করেছিল।

এর আগে ২০২১ সালে মেক্সিকোর কোতপেক হরিনাস পৌরসভার লানো গ্রান্দে এলাকায় টহল দেওয়ার সময় প্রকাশ্য দিবালোকে নিরাপত্তা বাহিনীর উপর হামলা চালায় বন্দুকধারীরা। ওই হামলাতেও ১৩ পুলিশ কর্মকর্তা নিহত হন।

সূত্র: এএফপি

কালের আলো/এসএমআর

Print Friendly, PDF & Email