প্রশিক্ষণে দক্ষতার শিখরে পৌঁছার ‘টার্গেট’, ‘জনগণের সেনাবাহিনী’র দৃঢ় অঙ্গীকার সেনাপ্রধানের

প্রকাশিতঃ 8:59 pm | January 02, 2023

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

শীতকালীন বহিরঙ্গন প্রশিক্ষণ রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ক্যান্টনমেন্ট থেকে মাঠ সংযোগের মাধ্যমে উদয়াস্ত নিরবচ্ছিন্ন প্রশিক্ষণেই ব্যস্ত সেনা সদস্যরা। যেখানে সেনাবাহিনীতে নতুন সংযোজিত অত্যাধুনিক অস্ত্র ও সরঞ্জামাদির কৌশলগত ব্যবহার হচ্ছে। প্রায় প্রতিদিনই দেশের নানা প্রান্তে নিজেদের সমর সক্ষমতা বাড়ানোর অতি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ পর্যবেক্ষণ করতে ছুটে যাচ্ছেন সেনাপ্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ।

আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে তিনি আন্তর্জাতিক মান সম্পন্ন সেনাবাহিনী গড়তে দৃঢ় সংকল্পবদ্ধ থাকার বার্তা দিয়ে চলেছেন। নিজ বাহিনীর শীতকালীন প্রশিক্ষণ পরিদর্শনকালে নিজের প্রতিটি বক্তব্যেই এই বিষয়টিকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন সেনাপ্রধান। সময়োপযোগী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতার শিখরে পৌঁছার মন্ত্র গেঁথে দিচ্ছেন দেশপ্রেমী বাহিনীটির সদস্যদের হৃদয় মস্তিষ্কে। সোমবার (০২ জানুয়ারি) সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন এর দায়িত্বপূর্ণ শীতকালীন প্রশিক্ষণ এলাকা গোপালগঞ্জের ভাটিয়াপাড়া এবং নড়াইল জেলার মধুমতি আর্মি ক্যাম্প পরিদর্শন করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। বাহিনী প্রধানের সরাসরি উপস্থিতিতে আরও চাঙ্গা ও উজ্জীবিত হয়ে উঠছেন প্রশিক্ষণে অংশ নেওয়া সেনা সদস্যরা।

সেনাপ্রধান প্রশিক্ষণসমূহের এলাকার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে সার্বভৌম মানবিকতায় প্রান্তিক জনগোষ্ঠীর পাশে দাঁড় করিয়েছেন দেশপ্রেমিক নিজ বাহিনীকে। ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ‘জনগণের সেনাবাহিনী’ বাস্তবায়নে দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। সেনাবাহিনী প্রধান এদিন নড়াইল জেলার মধুমতি আর্মি ক্যাম্পে ৩ হাজার অসহায় ও দু:স্থ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।

পাশাপাশি চিকিৎসা সেবাসহ নানামুখী জনকল্যাণমুখী কর্মযজ্ঞে সম্পৃক্ত রেখে তাঁর নেতৃত্বাধীন সেনা সদস্যরা স্থানীয়দের বুলিয়ে দেন মমতার পরশ। মানবিক এমন কর্মযজ্ঞের মাধ্যমে প্রকারান্তরে যেন বীরের জাতি বাঙালির আস্থার প্রতীতিতে রূপ নিয়েছে শাশ্বত গর্ব আর অহংকারের প্রতীক বাংলাদেশ সেনাবাহিনী।

সোমবার (০২ জানুয়ারি) সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন এর দায়িত্বপূর্ণ শীতকালীন প্রশিক্ষণ এলাকা গোপালগঞ্জের ভাটিয়াপাড়া এবং নড়াইল জেলার মধুমতি আর্মি ক্যাম্প পরিদর্শন করে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সময়ের সঙ্গে তাল মিলিয়ে সৈনিকদের দৃঢ় মনোবলের মাধ্যমে সেনাবাহিনীর আভিযানিক সক্ষমতা বৃদ্ধিতে জোর দিয়েছেন। নিশ্চিত করেছেন তাঁর ‘কঠিন প্রশিক্ষণ সহজ যুদ্ধ’ কৌশল। সেনাপ্রধান যুদ্ধকালীন প্রস্তুতি স্বরূপ বিভিন্ন রণকৌশলগত প্রশিক্ষণ কার্যাবলী পর্যবেক্ষণ করে সন্তোষ প্রকাশ করেন। তিনি আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সদা প্রস্তুত থাকতে উপস্থিত সেনা কর্মকর্তা, জেসিও ও অন্যান্য পদবীর সেনাসদস্যদের দিকনির্দেশনা প্রদান করেন।

এ সময় সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম, সেনা সদর দপ্তরের সামরিক সচিব মেজর জেনারেল খান ফিরোজ আহমেদ, চিফ কনসালটেন্ট জেনারেল মেজর জেনারেল এ কে এম রেজাউল মজিদ এবং ৫৫ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও যশোরের এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ মাহবুবুর রশীদ উপস্থিত ছিলেন।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, শীতবস্ত্র বিতরণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী শীতকালীন প্রশিক্ষণ এলাকায় অসহায়, দু:স্থ ও গরীব-দু:খী মানুষের মাঝে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে ফ্রি-মেডিকেল ক্যাম্পেইন কর্মসূচি পরিচালনা করছে। এই কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন ধরণের দীর্ঘস্থায়ী রোগের চিকিৎসা, গর্ভবতী-প্রসূতি মায়েদের চিকিৎসা সেবা ও বিশেষ পরামর্শ প্রদান এবং অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞরা চোখের ছানি, চালসে ও দীর্ঘ দৃষ্টি ইত্যাদি রোগের চিকিৎসা সেবা প্রদান করছে। বিনামূল্যে তাদের দেয়া হচ্ছে ওষুধপত্র। সেবামূলক এই ক্যাম্পেইনটি বেসামরিক পরিমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ভাবমূর্তি উজ্জ্বল করেছে বলেও মনে করছে আইএসপিআর।

কালের আলো/এমএএএমকে