জাতিসংঘের সিদ্ধান্ত মানতে বাধ্য নয় ইসরায়েল : নেতানিয়াহু

প্রকাশিতঃ 1:27 pm | January 01, 2023

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবের নিন্দা জানিয়েছে ইসরায়েল। প্রস্তাবটিকে ‘ঘৃণ্য’ বলে অভিহিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ইসরায়েল এই ‘ঘৃণ্য সিদ্ধান্ত’ মানতে বাধ্য নয়।

তবে প্রস্তাব গৃহীত হওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। খবর রয়টার্সের।

গৃহীত প্রস্তাবে ইসরায়েলের দখলদারির কারণে ফিলিস্তিনিদের অধিকার কীভাবে ক্ষুণ্ন হচ্ছে, তা খতিয়ে দেখতে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) প্রতি অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। গত শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি আনা হয়। প্রস্তাবটি ভোটাভুটির মাধ্যমে গৃহীত হয়।

প্রস্তাবটি ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য একটি চ্যালেঞ্জ তৈরি করেছে। নেতানিয়াহু গত বৃহস্পতিবার ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ক্ষমতা গ্রহণের পরই তিনি ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইহুদি বসতি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।

আর নেতানিয়াহুর ক্ষমতা গ্রহণের এক দিন পরই জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে প্রস্তাব গৃহীত হলো।

গতকাল শনিবার এক ভিডিও বার্তায় জাতিসংঘে গৃহীত প্রস্তাবের নিন্দা জানান নেতানিয়াহু। তিনি বলেন, ইহুদি জনগণ তাদের নিজস্ব ভূমিতে দখলদার নয় বা তারা তাদের চিরস্থায়ী রাজধানী জেরুজালেমে দখলদার নয়। জাতিসংঘের কোনো প্রস্তাব এই ঐতিহাসিক সত্যকে বিকৃত করতে পারে না।

জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। জাতিসংঘে প্রস্তাবটির পক্ষে ভোট দেয় ৮৭টি দেশ। বিপক্ষে ২৪টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ৫৩টি দেশ।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ বলেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে চলমান অপরাধের জন্য ইসরায়েলকে জবাবদিহির মুখোমুখি করার সময় এসেছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email