মিলিটারি পুলিশের প্রশংসায় সেনাপ্রধান, সার্বিক শৃঙ্খলার মান বাড়ার আশাবাদ

প্রকাশিতঃ 9:30 pm | November 29, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

দেশপ্রেমী বাংলাদেশ সেনাবাহিনীর উজ্জ্বল ভাবমূর্তি মিলিটারি পুলিশের পারদর্শিতা ও কার্যকরী ভূমিকার উপর অনেকাংশে নির্ভরশীল। জাতিসংঘ শান্তিরক্ষী মিশনেও শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় উঁচুমানের পেশাদারিত্ব প্রদর্শনের মাধ্যমে এই কোরের সদস্যরা রেখে যাচ্ছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। বাংলাদেশ সেনাবাহিনীর অন্যতম চৌকস ও পেশাদার অঙ্গসংগঠন কোর অব মিলিটারি পুলিশ (সিএমপি) সেনানিবাসে ট্রাফিক ব্যবস্থাসহ শৃঙ্খলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড. এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি সেনাবাহিনীর মিলিটাররি পুলিশ কোরের সদস্যদের উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, ‘শৃঙ্খলার মূলমন্ত্রে দীক্ষিত বাংলাদেশ সেনাবাহিনীর মিলিটারি পুলিশ কোরের সব সদস্য সেনানিবাসসমূহে সার্বিক আইনশৃঙ্খলা, নিরাপত্তা ও ট্রাফিক শৃঙ্খলা রক্ষায় নিরলস কাজ করে যাচ্ছেন।’

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর সেনাকুঞ্জে দ্বিতীয়বারের মতো মিলিটারি পুলিশ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য সেনাপ্রধান এসব কথা বলেন। মিলিটারি পুলিশ সপ্তাহ পালনের মাধ্যমে মিলিটারি পুলিশের সার্বিক শৃঙ্খলার মান বাড়বে বলেও দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি। একই সঙ্গে সেনানিবাস এলাকায় সর্বস্তরের জনসাধারণের মধ্যে শৃঙ্খলা সংক্রান্ত সচেতনতাও বাড়বে বলেও মনে করেন সেনাপ্রধান।

সূত্র জানায়, ২০২০ সালের ১৯ অক্টোবর কোর অব মিলিটারি পুলিশের (সিএমপি) ‘৬ষ্ঠ কর্নেল কমান্ড্যান্ট’ হিসেবে অভিষিক্ত হয়েছিলেন বর্তমান সেনাপ্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ। তখন তিনি ছিলেন আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি)।

সাভার সেনানিবাসস্থ কোর অব মিলিটারী পুলিশ সেন্টার এন্ড স্কুলে (সিএমপিসিএন্ডএস) বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে এই সম্মানে অভিষিক্ত করার পর সততা, সত্যনিষ্ঠা এবং আনুগত্য এই তিনটি মূল্যবোধকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করতে কোর অব মিলিটারি পুলিশের (সিএমপি) সদস্যদের প্রতি তিনি আহ্বান জানিয়েছিলেন।

দ্বিতীয়বারের মতো মিলিটারি পুলিশ সপ্তাহ পালনের উদ্বোধনী অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, ‘সব লেভেলে শৃঙ্খলাটা সঠিকভাবে মেনে চললে আমরা কতটা উপকৃত হব সেই পার্থক্যটা আমরা সরেজমিনে সবাইকে বুঝাতে চাই। আর এই কাজটা অন্তত কঠিন। কিন্তু আমি মনে করি সবাই গভীর মনোযোগ ও আন্তরিক হলে সুন্দরভাবে এই কাজটি করা সম্ভব হবে।’

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে কেন্দ্রীয়ভাবে চলতি বছরের মিলিটারি পুলিশ সপ্তাহ’র উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব মিলিটারি পুলিশ ঢাকাসহ সকল সেনানিবাসে ব্যক্তিগত ও ট্রাফিক শৃঙ্খলা সম্পর্কে সর্বস্তরের জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং বিভিন্ন পালনীয় সম্পর্কে উদ্বুদ্ধ করার লক্ষ্যে মিলিটারি পুলিশ সপ্তাহ পালন শুরু করেছে। এই বছরের ২৯ নভেম্বর হতে ৫ ডিসেম্বর পর্যন্ত ৭ দিনব্যাপী নানাবিধ কর্মসূচীর মাধ্যমে মিলিটারি পুলিশ সপ্তাহ পালিত হবে।

মিলিটারি পুলিশ সপ্তাহকে সার্বিকভাবে সফল করার জন্য সেনাপ্রধান সকল সংস্থার সহযোগিতা কামনা করেন। পরে তিনি কোর অব মিলিটারি পুলিশের সদস্য এবং গণমাধ্যম ব্যক্তিদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সেনা, নৌ এবং বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বাংলাদেশ পুলিশ ও র‌্যাব ফোর্সেস’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email