কঙ্গোতে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দিলো বাংলাদেশি শান্তিরক্ষীরা

প্রকাশিতঃ 6:01 pm | November 26, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

যুদ্ধ বিধ্বস্ত কঙ্গোতে শান্তি রক্ষার পাশাপাশি মানব সম্পদ উন্নয়নে জাতিসংঘের অধীনে বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনী নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ব্যান হেডকোয়ার্টার সাপোর্ট এন্ড সিগন্যাল কোম্পানী/১৭ এর উদ্যোগে বুনিয়া ইয়ুথ লিডার পার্লামেন্টের সদস্যসহ স্থানীয় মুক ও বধির স্কুলের ছাত্র/ছাত্রী এবং অন্যান্য সংস্থার সদস্যদের দুই মাসব্যাপী কম্পিউটার বিষয়ে বুনিয়াদী প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেছে বাংলাদেশের শান্তিরক্ষীরা।

দুই মাসব্যাপী চলা এই প্রশিক্ষণের সমাপনী শুক্রবার (২৫ নভেম্বর) অনুষ্ঠিত হয়। এতে নর্দান সেক্টর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুহসিন আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে তিনি প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র সহ অন্যান্য পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে নর্দান সেক্টর কমান্ডার বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে কঙ্গোর যুব সম্প্রদায়ের সদস্যরা কম্পিউটার বিষয়ে মৌলিক প্রশিক্ষণ লাভ করেছে। আধুনিক যুগে কম্পিউটার ছাড়া আমাদের প্রত্যাহিক কর্মকান্ড সম্পন্ন করা অসম্ভব। যুব সম্প্রদায় এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান প্রয়োগ করে নিজেদের মানব সম্পদে পরিণত করতে পারবে এবং পারিবারিক, সামাজিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

জানা গেছে, ইতোমধ্যে ব্যান হেডকোয়ার্টার সাপোর্ট এন্ড সিগন্যাল কোম্পান/১৭ কর্তৃক ইতুরি প্রদেশের বুনিয়া অঞ্চলের স্থানীয় জনগনের অর্থনৈতিক উন্নয়নকল্পে কয়েকটি কৃষি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়েছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email