এমআইএসটিতে সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিতঃ 9:59 am | November 10, 2022

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ‘সেমিনার অন ইঞ্জিনিয়ারিং ম্যাথমেটিকস টু ফেস আইআর ৪.০ অ্যান্ড ইন্ট্রো-এমআইএসটি ম্যাথ অলিম্পিয়াড ২০২২’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০৮ নভেম্বর) এমআইএসটির সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের তত্ত্বাবধানে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সেমিনারে ‘কিনোট স্পিকার’ হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং জাতীয় গণিত অলিম্পিয়াড কমিটি বাংলাদেশের সদস্যসচিব ও বুয়েটের গণিত বিভাগের অধ্যাপক ড. মনিরুল আলম সরকার। এছাড়া সেমিনারে এমআইএসটির সব বিভাগীয় প্রধান, ডিন, অধ্যাপক, উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানায়, গণিত বিশুদ্ধ বিজ্ঞানের অন্যতম প্রধান শাখা, যা মানবজীবনের প্রতিটি ক্ষেত্রে বিশ্লেষণধর্মী জ্ঞান ও দক্ষতা প্রচারে মূল ভূমিকা পালন করছে। টেকসই উন্নয়ন উদ্ভাবনের জন্য এবং বিভিন্ন গবেষণাকাজে কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে গণিতের চর্চা অপরিহার্য ভূমিকা পালন করে। গণিতচর্চা সম্ভাবনাময় প্রকৌশলীদের জন্য বিভিন্ন ঘটনার পারস্পরিক সম্পর্ক এবং বিজ্ঞান ও প্রযুক্তির সর্বশেষ বিকাশ বোঝার অন্যতম প্রধান বাহন হিসেবে বিবেচনা করা হয়।

শিক্ষার্থীদের মধ্যে প্রকৌশলবিষয়ক বিভিন্ন জটিল সমস্যার সমাধানে গণিতের প্রয়োগ ও গণিতের প্রতি আগ্রহ জাগিয়ে তোলাই সেমিনারের মূল উদ্দেশ্য। এমআইএসটির গণিত অলিম্পিয়াড ক্লাব প্রযুক্তিমনা তরুণ ছাত্র-ছাত্রীদের জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম তৈরির উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছে আইএসপিআর।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email