সৌদিতে বাংলাদেশিসহ ১৬ হাজার অবৈধ প্রবাসীকে আটক

প্রকাশিতঃ 11:05 am | November 08, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

সৌদি আরবে গত এক সপ্তাহের মধ্যে সৌদির বিভিন্ন অঞ্চলের আবাসিক, শ্রম আইন এবং সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘনকারী ১৬ হাজার ৫৮৩ জন বিভিন্ন দেশের প্রবাসীদের গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় মতে, গত ২৭ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এক সপ্তাহে সৌদিআরব জুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিটের যৌথ মাঠ অভিযানের সময় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকদেরকে গ্রেপ্তার করেন।

গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছে ১০ হাজার ৭ জন আবাসিক ব্যবস্থা লঙ্ঘনকারী, ৪ হাজার ৪০৪ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ২ হাজার ১৭২ জন শ্রম আইন লঙ্ঘনকারী।

সৌদির সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় আরও ৩২১ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৪৩ শতাংশ ইয়েমেনি, ৫১ শতাংশ ইথিওপিয়ান এবং ৬ শতাংশ অন্যান্য জাতীয়তা ছিল। গ্রেপ্তারকৃত ৬৯ জন সৌদি আরবের বাইরে যাওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার চেষ্টা করেন।

আবাসিক এবং কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সঙ্গে জড়িত এবং গোপনীয় কার্যকলাপ অনুশীলনের সঙ্গে ২৩ জন জড়িতদের গ্রেপ্তার করা হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, যদি কেউ সৌদিতে অনুপ্রবেশকারীকে প্রবেশের সুবিধা ও সুযোগ দেয় বা তাকে পরিবহন বা আশ্রয় দেয় বা কোনও সহায়তা বা সেবা দেয়, তবে উক্ত ব্যক্তির ১৫ বছর পর্যন্ত জেল এবং সর্বোচ্চ ১ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা করা হবে। পাশাপাশি ব্যবহারিত পরিবহন এবং বাসস্থান বাজেয়াপ্ত হতে পারে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email