দেশের মানুষের কাছে র‌্যাব আস্থার জায়গা, অপরাধীদের কাছে আতঙ্ক : নতুন ডিজি

প্রকাশিতঃ 5:18 pm | October 01, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন বলেছেন, দেশের সকল শ্রেণির মানুষের কাছে র‌্যাব আস্থার জায়গা, অপরাধীদের কাছে আতঙ্ক। আমরা সম্মিলিতভাবে এ দেশ থেকে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস নির্মূলে সর্বাত্মক কাজ করে যাবো। সাধারণ মানুষ যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে, সেজন্য আমরা কাজ করে যাবো।

শনিবার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এ সময় র‌্যাব সংস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের পরামর্শের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে র‌্যাবের নতুন ডিজি এম খুরশীদ হোসেন বলেন, আমি ব্যক্তিগতভাবে বলবো র‌্যাব সংস্কারের কোনো প্রশ্নই দেখি না। আমরা এমন কোনো কাজ করছি না যে র‌্যাবকে সংস্কার করতে হবে। আমাদের পূর্ব থেকে যে বিধিবিধান আছে, সেই বিধিবিধান অনুসারে আমরা কাজ করছি। আমরা আইনের বাইরে কোনো কাজ করি না।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মাথায় নিয়ে র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করা চ্যালেঞ্জ কিনা- জানতে চাইলে র‌্যাবের ডিজি বলেন, ‘নিষেধাজ্ঞা সরকারিভাবে মোকাবিলা করা হচ্ছে। তারা (যুক্তরাষ্ট্র) যেসব বিষয়ে চেয়েছিল, আমরা সে বিষয়ে জবাব দিয়েছি। এরপর আর তারা প্রশ্ন করার সুযোগ পায়নি। আপনি বললেন… এতোগুলো লোক নেই, কিন্তু আপনাকেতো বলতে হবে, তারা কারা? সুতরাং আমি মনে করি না, এটা সরকারের জন্য বা আমাদের জন্য বড় কোনও চ্যালেঞ্জ।’

তিনি বলেন, ‘এটা সত্য, কাজ করতে গেলে ভুল হতেই পারে। যারা কাজ করে তার ভুল করে। সেটা দেখতে হবে, আমরা কি মানুষের স্বার্থে করেছি, নাকি নিজেদের স্বার্থে করেছি। আমরা সরকারিভাবে এই নিষেধাজ্ঞা মোকাবিলা করবো।’ সাইবার অপরাধ নিয়ে আমরা কাজ করবো বলেও জানান তিনি।

দুর্গাপূজায় নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে র‌্যাব ডিজি বলেন, অতীতে আমরা সবসময় পূজামণ্ডপে স্ট্যান্ডিং আনসার রাখতাম। গত বছর এটা করা হয়নি। করা হয়েছিল আনসারদের মোবাইল পেট্রল। এবার যখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক হয়, আমি নিজে উপস্থিত ছিলাম। তখন আমি প্রস্তাব করেছিলাম, প্রত্যেকটা পূজামণ্ডপে শ্রেণিভেদে গুরুত্ব বিবেচনায় ৪ থেকে ৭ জন করে স্ট্যান্ডিং আনসার সদস্য থাকবে। পাশাপাশি থাকবে মোবাইল পেট্রল। র‌্যাব ফোর্সেস থেকেও যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। মূল সমস্যা— সাইবার পেট্রলিংয়ের মাধ্যমে আমরা এগুলো চিহ্নিত করছি, সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে বিভিন্ন ধরনের মন্তব্য করেন, এটা এক ধরনের উসকানি। অসাম্প্রদায়িক দেশে তারা সাম্প্রদায়িক দাঙ্গা তৈরি করে দেয়। কিছু দুষ্ট লোক আছে, তারা এগুলো চেষ্টা করবে।

তিনি আরও বলেন, আমাদের বুঝতে হবে, দেশ আমাদের, এ সমাজ আমাদের। আমরা এখানে সব ধর্ম নির্বিশেষে…প্রধানমন্ত্রী যেটা বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। আমরা যে ব্যবস্থা নিয়েছি, র‌্যাব তৈরি আছে, কোনো সমস্যা হবে বলে আমি বিশ্বাস করি না।

কালের আলো/বিএসবি/এমএম

Print Friendly, PDF & Email