সাত দশকের বর্ণিল অধ্যায়ের সমাপ্তি টেনে রানির চিরবিদায় আজ

প্রকাশিতঃ 11:10 am | September 19, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

বিশ্বের ইতিহাসের এক বর্ণময় অধ্যায়ের সমাপ্তি আজ। ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য হবে আজ। ব্রিটেনকে দীর্ঘ ৭০ বছর ধরে শাসন করে আসা এই রানিকে তাই রাজকীয়ভাবেই জানানো হবে বিদায়।

রানির শেষকৃত্যে যোগ দিতে বিশ্বের বহু দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ইতোমধ্যেই যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে উপস্থিত হয়েছেন। উপস্থিত হয়েছেন ইউরোপের বিভিন্ন রাজপরিবারের প্রতিনিধিরাও।

সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় সেন্ট জর্জ গির্জার রয়্যাল ভল্টে স্বামীর পাশে রানির কফিনটি সমাহিত করা হবে।

এ দিকে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সামনে রেখে সোমবার দিনব্যাপী চলবে নানা আনুষ্ঠানিকতা।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, স্থানীয় সময় সকাল ৮টায় অতিথিদের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেয়া হবে। পরে সাড়ে ১০টার দিকে রয়্যাল নেভির গাড়িবহরে রানির মরদেহ সেখানে নেওয়া হবে। এ সময় তার কফিনের পাশে নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি থাকবেন। এ সময় তাকে গার্ড অব অনার দেয়া হবে।

এরপর বেলা ১১টায় অতিথিদের উপস্থিতিতে ধর্মীয় বাণী পাঠ করা হবে। পরে রানিকে শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা হবে। বাজানো হবে জাতীয় সংগীত। পরে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে রানিকে সেন্ট জর্জ চ্যাপেলে নওয়া হবে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়। মৃত্যুর পর তার জ্যেষ্ঠপুত্র চার্লস ব্রিটেনের নতুন রাজা হচ্ছেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email