বাংলাদেশি নির্মাতাদের প্রশংসায় অনির্বাণ ভট্টাচার্য

প্রকাশিতঃ 2:56 pm | September 03, 2022

শোবিজ ডেস্ক, কালের আলো:

সিনেমা, নাটক কিংবা ওয়েব সিরিজ যাই হোক না কেন, ভালো কনটেন্টের কদর বাড়ছে ক্রমশ। মানসম্মত কনটেন্ট পেলে দর্শক লুফে নিচ্ছেন। এটা দারুণভাবে প্রমাণিত হয়েছে দেশজুড়ে ঝড় তোলা সিনেমা ‘পরাণ’, ‘হাওয়া’ আর ওয়েবে ‘মহানগর’, ‘কারাগার’-এর মতো সিরিজের সাফল্যে।

বাংলাদেশি কনটেন্টের এই উত্তরণের হাওয়া পৌঁছে গেছে ভারতেও। সেখানকার নির্মাতা-শিল্পীরা ঢাকার সিনেমা-সিরিজ নিয়ে আলোচনা করছেন, প্রশংসা করছেন। ক’দিন আগে ‘কারাগার’ ওয়েব সিরিজ দেখে নির্মাতা সৃজিত মুখার্জি মন্তব্য করেন, ‘চঞ্চল চৌধুরী গোটা উপমহাদেশের গর্ব’!

এবার কলকাতার জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা অনির্বাণ ভট্টাচার্যের মুখে শোনা গেলো বাংলাদেশি কনটেন্টের উত্থানের কথা। ১ সেপ্টেম্বর একটি ভারতীয় টিভি অনুষ্ঠানে অংশ নিয়ে প্রসঙ্গক্রমে তিনি বলেন, ‘প্রত্যেকটা দেশেই এমন একটা সময় আসে, এমন নির্মাতা-শিল্পী আসেন, যারা সিনেমার গতিপথ বদলে দেন। যেমন আমেরিকায় ফ্রান্সিস ফোর্ড কপোলা, মার্টিন স্করসিস সবাই একই সময়ে আবির্ভূত হলেন এবং আমেরিকান সিনেমা বদলে গেলো।’

বাংলাদেশেও সেরকম জোয়ার এসেছে বলে মন্তব্য করেন অনির্বাণ। তার ভাষ্য, “বাংলাদেশও এই সময়টার মধ্য দিয়ে যাচ্ছে। দীর্ঘ অন্ধকার সময় পেরিয়ে তারা এগিয়ে আসছে। আশফাক নিপুণ (মহানগর), শাওকী (কারাগার), সুমন- যিনি ‘হাওয়া’ বানিয়েছেন; তাদের মাধ্যমে সিনেমার গতিপথ পাল্টে যাবে।”

অনির্বাণ মনে করেন, কলকাতা এই জায়গা থেকে পিছিয়ে রয়েছে। সেখানেও বাংলাদেশের মতো কোনও উত্থান ঘটবে বলে প্রত্যাশা তার।

প্রসঙ্গত, দীর্ঘদিন থিয়েটারের সঙ্গে যুক্ত থাকা অনির্বাণ সিনেমায় আসেন ২০১৩ সালে। গত কয়েক বছরে কলকাতার সবচেয়ে প্রশংসিত অভিনেতা তিনি। এছাড়া ২০২১ সালে ‘মন্দার’ নামের ওয়েব সিরিজ নির্মাণ করে দর্শক-সমালোচকের ভূয়সী প্রশংসা পান।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email