অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান হলেন এস এম রুহুল আমিন

প্রকাশিতঃ 5:44 pm | August 31, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে গড়ে তোলা পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন। তিনি মো. কামরুল আহসানের স্থলাভিষিক্ত হবেন।

বুধবার (৩১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে জারি করা একটি প্রজ্ঞাপনে এ পদায়ন করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস।

এর আগে রুহুল আমিন পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত আইজিপি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আদেশে অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত আইজিপি কামরুল আহসানকে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে বদলি করা হয়েছে। এছাড়া সিআইডির ডিআইজি জামিল আহমদকে পুলিশ সদরদপ্তরে বদলি করা হয়েছে।

২০২০ সালের ৩ মে কামরুল আহসান এটিইউ প্রধানের দায়িত্ব পান। একইবছরের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি সিলেট রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তাকে এটিইউ থেকে বদলি করে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) করা হয়েছে।

এদিকে এস এম রুহুল আমিন বিসিএস পুলিশ ক্যাডারের ১২তম ব্যাচের কর্মকর্তা। গোপালগঞ্জ সদর থানা এলাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি অবসরপ্রাপ্ত সুবেদার মেজর মরহুম এস.এম আব্দুল খালেকের ছেলে। রুহুল আমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯১ সালে তিনি এএসপি হিসেবে পুলিশে যোগ দেন। ২০২০ সালের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।

পুলিশি হয়রানি রোধ এবং বিভিন্ন মানবসেবামূলক কর্মকাণ্ডে পুলিশকে সম্পৃক্ত করার মাধ্যমে সাধারণ মানুষের হৃদয় জয় করে নেন এই পুলিশ কর্মকর্তা। ২০০৩ সালের ৩১ মার্চ রাজবাড়ী জেলার পুলিশ সুপার হিসেবে যোগদান করেন তিনি। সেখানে ২ বছর দায়িত্ব পালনকালে রাজবাড়ী জেলার সন্ত্রাস দমন এবং মাদক উদ্ধারে নতুন রেকর্ড সৃষ্টি করেন। এরপর তিনি ঝালকাঠির পুলিশ সুপার হিসেবে যোগদান করে সেখানেও অপরাধীদের কাছে আতঙ্কে পরিণত হন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরিকোস্ট ও দক্ষিণ সুদানসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের হয়ে কাজ করেছেন। এস এম রুহুল আমিন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার, সিলেটের পুলিশ সুপার, ঢাকায় সিআইডির বিশেষ পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এবং রেলওয়ে পুলিশের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার হিসেবে যোগদান করে বরিশালে পুলিশি সেবার নতুন দিগন্তের সূচনা করেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email