শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

প্রকাশিতঃ 3:23 pm | July 20, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে। পার্লামেন্টে আইনপ্রণেতাদের ২২৫ ভোটের মধ্যে ১৩৪ ভোট পেয়ে জিতলেন রনিল।

তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী দল সমর্থিত ডুলাস আলাহাপেরুমার প্রতি সমর্থন জানিয়েছেন ৮২ জন এমপি। বামপন্থী নেতা অনুর কুমার দিসানায়েক পেয়েছেন তিন ভোট। খবর বিবিসি ও রয়টার্সের।

সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থীকে বিজয়ী হওয়ার জন্য ন্যূনতম ১১২টি ভোট পেতে হয়। তবে প্রায় দুই ডজন ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমাসিংহে।

স্থানীয় সময় আজ বুধবার সকাল ১০টায় পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ভোট গণনা শেষে দুপুর সোয়া ১টার দিকে রনিল বিক্রমাসিংহকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন স্পিকার।

এদিন ২২৫ জন এমপির মধ্যে একজন পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন। অন্যদিকে পার্লামেন্টে হাজির হলেও একজন ভোটদান থেকে বিরত ছিলেন। বাকি ২২৩ জন ভোটাভুটিতে অংশ নেন। তবে এর মধ্যে চারটি ভোট বাতিল ঘোষণা করা হয়। বাকি ভোট গণনা করে রনিল বিক্রমাসিংহকে নতুন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

নির্বাচিত এ নেতা সদ্য সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের স্থলাভিষিক্ত হবেন। গোটাবায়া বিক্ষোভের মুখে গত সপ্তাহে দেশ ছেড়ে পালিয়েছেন। পরে ইমেইলে তিনি নিজের পদত্যাগপত্র পাঠান।

রনিল বিক্রমাসিংহে ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত গোটাবায়া রাজাপাকসের উত্তরসূরি হিসেবে দায়িত্ব পালন করবেন। অর্থনৈতিক সংকটের ফলে সৃষ্ট ক্ষোভে গোটাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যেতে বাধ্য হন।

গোটাবায়া পালিয়ে যাওয়ার আগে রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করে গিয়েছিলেন। এর আগে তাঁর ভাই মাহিন্দা রাজাপাকসেও পদত্যাগ করতে বাধ্য হলে তিনিই তাঁকে প্রধানমন্ত্রী করে যান। গোটাবায়ার দল প্রেসিডেন্ট নির্বাচনে রনিল বিক্রমাসিংহেকেই সমর্থন দিয়েছিল।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email