ক্যাডেট কলেজগুলো জাতির আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়েছে : সেনাপ্রধান

প্রকাশিতঃ 7:24 pm | June 27, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামীদিনের সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ক্যাডেটদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, ক্যাডেট কলেজগুলো জাতির আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়ে চলছে। এখানকার পাঠ শেষে ক্যাডেটরা দেশে-বিদেশে কৃতিত্বের সঙ্গে নিজের অবস্থান তৈরি করে নিচ্ছে। সামরিক-বেসামরিক প্রশাসনে প্রাক্তন ক্যাডেটদের নিষ্ঠা ও দক্ষতা ভূয়সী প্রশংসা অর্জন করেছে।

সোমবার (২৭ জুন) দুপুরে দক্ষিণবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ বরিশাল ক্যাডেট কলেজের নবনির্মিত ক্যাডেট হাউস উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। পরে কলেজ মাঠে একটি গাছের চারা রোপণ করেন।

সেনাবাহিনীর প্রধান বলেন, ক্যাডেটদের উচিত নিজেদের দক্ষ এবং যোগ্য করে গড়ে তোলার মধ্য দিয়ে আগামীদিনের সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী যে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করছেন, তারই ধারাবাহিকতায় দেশের ১২টি ক্যাডেট কলেজের অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বরিশাল ক্যাডেট কলেজের ক্যাডেট হাউস সেই উন্নয়ন পরিকল্পনার অংশ।

ড.এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, নতুন ক্যাডেট হাউসসমূহ ক্যাডেটদের শারীরিক ও মানসিক বিকাশ এবং লালনে ইতিবাচক ভূমিকা পালন করবে। এছাড়াও নবনির্মিত এই অবকাঠামো ক্যাডেটদের নবোদ্যমী করার পাশাপাশি তাদের প্রশিক্ষণকে আরো সহজতর করবে।

সেনাবাহিনী প্রধান নবনির্মিত ক্যাডেট হাউস উদ্বোধন শেষে বৃক্ষরোপণ এবং ক্যাডেট কলেজের অধ্যক্ষ, শিক্ষকমন্ডলী ও ক্যাডেটদের সাথে মতবিনিময় করেন।

এ সময় ভারপ্রাপ্ত এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মোঃ আবু সাঈদ সিদ্দিক, সামরিক সচিব মেজর জেনারেল মোঃ খালেদ-আল-মামুন, জিওসি ৭ পদাতিক ডিভিশন ও বরিশাল এরিয়া কমান্ডার মেজর জেনারেল খান ফিরোজ আহমেদ এবং সেনাসদরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বরিশাল ক্যাডেট কলেজের অধ্যক্ষ, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত ১২টি ক্যাডেট কলেজে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প চলমান রয়েছে। প্রথম পর্বের উন্নয়ন কার্যক্রমসমূহ ২০১৮ সালে শুরু হয়। তার মধ্যে অন্যতম একটি হলো বরিশাল ক্যাডেট কলেজের নতুন ক্যাডেট হাউস।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email