সবচেয়ে কম দারিদ্র্য মানুষ গুলশানে, বেশি চর রাজিবপুরে

প্রকাশিতঃ 8:56 pm | May 22, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশে সবচেয়ে কম দরিদ্র মানুষের বাস ঢাকার গুলশানে। এখানে দারিদ্র্যের হার ০ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে, সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বাস কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলায়। এখানে দারিদ্র্যের হার ৭৯ দশমিক ৮ শতাংশ। সারা দেশে গড় দারিদ্র্যের হার ২৪ দশমিক ৩ শতাংশ।

রোববার (২২ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস ও বিশ্ব খাদ্য কর্মসূচি যৌথভাবে আয়োজিত সেমিনারে এ তথ্য তুলে ধরা হয়।

‘প্রভার্টি অ্যান্ড আন্ডার নিউট্রিশন ম্যাপস বেজড অন স্মল এরিয়া এস্টিমেশন টেকনিক’ শীর্ষক সেমিনারে ২০১৬ সালের দারিদ্র্যের তথ্য-উপাত্ত ব্যবহার করে দেশের দারিদ্র্য মানচিত্র প্রকাশ করা হয়।

দারিদ্র্য নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে সারাদেশকে মেট্রোপলিটন থানাসহ ৫৭৭টি উপজেলায় বিভক্ত করা হয়েছে।

সেমিনারে দেওয়া তথ্য অনুযায়ী, ঢাকা বিভাগে দরিদ্র মানুষের গড় হার ১৬ শতাংশ। ঢাকা বিভাগে অতি নিম্ন দারিদ্র্যের হার গ্রুপে ৭৭টি উপজেলা-মেট্রোপলিটন থানা রয়েছে। এছাড়া অতি উচ্চ দারিদ্র্যের হার গ্রুপে রয়েছে আরও ১২টি উপজেলা। এই বিভাগে সবচেয়ে কম দরিদ্র মানুষের সংখ্যা গুলাশানে ০ দশমিক ৪ শতাংশ এবং মিঠামইন উপজেলায় সবচেয়ে বেশি ৬১ দশমিক ২ শতাংশ।

চট্টগ্রাম বিভাগে দরিদ্র মানুষের গড় হার ১৮ দশমিক ৪৩ শতাংশ। এই বিভাগে চট্টগ্রাম সদরে সবচেয়ে কম দারিদ্র্যের হার ১ দশমিক ৫ শতাংশ এবং সবচেয়ে বেশি থানচি উপজেলায় ৭৭ দশমিক ৮ শতাংশ।

এদিকে, বরিশাল বিভাগে দরিদ্র মানুষের গড় হার ২৬ দশমিক ৪৯ শতাংশ। এই বিভাগের দৌলতখান উপজেলায় দারিদ্রের হার সবচেয়ে কম ১২ দশমিক ২ শতাংশ এবং দশমিনা উপজেলায় দারিদ্র্যের হার সবচেয়ে বেশি ৫২ দশমিক ৮ শতাংশ।

খুলনা বিভাগে দরিদ্র মানুষের গড় হার ২৭ দশমিক ৪৮ শতাংশ। এই বিভাগে সবেচেয়ে কম দারিদ্র্যের হার চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় ৭ দশমিক ৯ শতাংশ এবং সবেচেয়ে বেশি মাগুরার মোহম্মদপুর উপজেলায় ৬২ দশমিক ৪ শতাংশ।

ময়মনসিংহ বিভাগে দরিদ্র মানুষের গড় হার ৩২ দশমিক ৭৭ শতাংশ। এ বিভাগের ভালুকা উপজেলায় দারিদ্র্যের হার সবেচেয়ে কম ১৫ দশমিক ৫ শতাংশ এবং সবেচেয়ে বেশি দেওয়ানগঞ্জ উপজেলায় ৬৩ দশমিক ২ শতাংশ।

রাজশাহী বিভাগে দরিদ্র মানুষের গড় হার ২৮ দশমিক ৯৩ শতাংশ। এই বিভাগে দারিদ্র্যের হার সবচেয়ে কম বোয়ালিয়া উপজেলায় ৯ শতাংশ এবং সবেচেয়ে বেশি পোরশায় ৪৮ দশমিক ৭ শতাংশ।

রংপুর বিভাগে দরিদ্র মানুষের গড় হার ৪৭ দশমিক ২৩ শতাংশ। এই বিভাগে সবচেয়ে বেশি দারিদ্রের হার কুড়িগ্রামের চর রাজিবপুরে ৭৯ দশমিক ৮ শতাংশ এবং সবচেয়ে কম আটোয়ারী উপজেলায় ৯ দশমিক ৩ শতাংশ।

সিলেটে দরিদ্র মানুষের গড় হার ১৬ দশমিক ২৩ শতাংশ। এই বিভাগে সবচেয়ে কম দারিদ্রের হার বিশ্বনাথে ১০ দশমিক ৪ শতাংশ এবং সবচেয়ে বেশি শাল্লা উপজেলা ৬০ দশমিক ৯ শতাংশ।

বিবিএস’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশে নিযুক্ত বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর জেনি পিয়ার্সি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএস’র প্রভার্টি অ্যান্ড আন্ডার নিউট্রিশন ম্যাপিংসের ফোকাল পয়েন্ট মো. আলমগীর হোসেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email