২১৭ কর্মচারী দিয়ে ভোক্তা অধিকার নিশ্চিত অসম্ভব: ডিজি

প্রকাশিতঃ 9:26 pm | March 24, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মাত্র ২১৭ কর্মকর্তা-কর্মচারী ভোক্তা অধিকার নিশ্চিত করা অসম্ভব বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এএইচএম সফিকুজ্জামান।

বৃহস্পতিবার (২৪ মার্চ) ভোক্তা অধিকার সম্মেলন-২০২২ শীর্ষক অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তন অনুষ্ঠানটির আয়োজন করে কনশাস কনজুমার্স সোসাইটি (সিসিএস)।

ডিজি বলেন, দেশে বিভিন্ন পর্যায়ে ভোক্তা প্রতারণার ব্যাপ্তি এতটাই বেশি যে মাত্র সামান্য লোকবল দিয়ে ১৮ কোটি মানুষকে সেবা দেওয়া সম্ভব নয়। ফলে জনসম্পৃক্ততা ছাড়া ভোক্তা অধিকার নিশ্চিত করাও অসম্ভব।

সফিকুজ্জামান বলেন, ‌প্রতিনিয়ত প্রতিটি জিনিসের দাম বেড়েই চলেছে। যেমন রডের দাম, গুড়ো দুধের দাম। বর্তমানে অস্থিরতা তেলের দাম নিয়ে। প্রতিটি জায়গায় ভোক্তারা প্রতারিত হচ্ছে। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া পর্যন্ত বিভিন্ন পর্যায়ের ভোক্তাকে প্রতারিত হতে হয়।

দেশে জনসংখ্যার তুলনায় ভোক্তা অধিকারের লোকবলের সংকট রয়েছে জানিয়ে তিনি বলেন, জায়গাটা আসলে এমন যে মানুষকে সচেতন করতে হবে। একজন আরেকজনের কাছে পৌঁছাতে হবে।

আমরা পরিকল্পনা করেছি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কাজ করতে চাই। এই কাজ করতে গেলে যে ফান্ডিংয়ের বিষয় আছে আমার মনে হয় আমাদের সরকারেরও কিছু বাজেট আছে সেটাও আমরা অনেক ক্ষেত্রে খরচ করতে পারি না।আমরা এইযে লিফলেট ছাপাচ্ছি প্রতি বছর লক্ষ লক্ষ লিফলেট ছাপাচ্ছি সেটা হয়তো ঝালমুড়ি ঠোঙ্গার মত ফেলে দিচ্ছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। অন্যদের মধ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রাক্তন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবীর মিলন, পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচ/জেআর

Print Friendly, PDF & Email