এক নজরে সব খবর

প্রকাশিতঃ 9:22 pm | March 22, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

১. এক অন্ধকার রাতে পরিবারের সবাইকে হারিয়েছেন। দেশে ফিরে গণতন্ত্র পুনরুদ্ধার করেছেন। বারবার কারান্তরীণ হয়েছেন। কমপক্ষে ১৯ বার সশস্ত্র হামলার মুখে পড়েছেন। ভাগ্যক্রমে বেঁচে গেছেন। প্রতিকূলতা উপেক্ষা করে দেশের মানুষের মৌলিক অধিকার আদায়ে সংগ্রামে অটল থেকেছেন।

২. নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে মালবাহী জাহাজের ধাক্কায় লঞ্চডুবির ঘটনায় তল্লাশি অভিযানের তৃতীয় দিনে এক শিশুসহ আরও দুইজনের লাশ উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

৩. মার্ক উডের চোটের সুবাদে প্রথমবার আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছেন বাংলাদেশি পেসার তাসকিন আহমেদ। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জাতীয় দলের খেলা থাকায় বিসিবির কাছ থেকে আইপিএল খেলার ছাড়পত্র পাননি তিনি। তাই আইপিএল খেলার স্বপ্ন পূরণ হলো না ডানহাতি পেসারের।

৪. সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ করেছে রাশিয়া। মার্কিন ধনকুবের মার্ক জুকারবার্গের ফেসবুকের মাদার কোম্পানি মেটাকে ‘সন্ত্রাসী সংগঠন’ অভিহিত করে অনতিবিলম্বে রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। খবর দ্য গার্ডিয়ানের।

৫. বগুড়ার শিবগঞ্জে ভালবেসে বিয়ে করায় পরিবার মেনে না নেয়ায় কয়েক ঘণ্টার মধ্যেই স্বামী-স্ত্রী দু’জনেই আত্মহত্যা করেছেন। সোমবার (২১ মার্চ) রাতে শিবগঞ্জ উপজেলার মাঝিহট্ট ইউনিয়নের দামগারা কারিগর পাড়া ও মাসিমপুর চালুঞ্জা তালুকদার পাড়ায় এই আত্মহত্যার ঘটনা ঘটে।

৬. রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনকে গণহত্যা স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (২১ মার্চ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন ওয়াশিংটনের হলোকস্ট জাদুঘরে এ ঘোষণা দেন।

৭. জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২ প্রকল্প অনুমোদন পেয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৫ হাজার ৭৪৪ কোটি ৫৬ লাখ টাকা।

৮. ভ্যেজ্যতেল আমদানি কমিয়ে উৎপাদনে যেতে হবে। দেশে উৎপাদনে যেতে হলে সয়াবিন ও সূর্যমুখীর চাষ করতে হবে। এ জন্য সয়াবিন ও সূর্যমুখীর চাষ করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৯. নারী ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে ভারতের কাছে ১১০ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ভারতের করা ৭ উইকেটে ২২৯ রানের জবাবে ১১৯ রানে থামে নিগার সুলতানা জ্যোতির দল।

১০. টানা প্রায় একমাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। জল, স্থল ও আকাশপথে চালানো রুশ সেনাদের জোরদার হামলায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে পূর্ব ইউরোপের এই দেশটি। অবশ্য যুদ্ধ বন্ধে মস্কো-কিয়েভ আলোচনা অব্যাহত রাখলেও এখন পর্যন্ত ইতিবাচক কোনো ফল আসেনি।

১১. তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্য জীবন্ত মানুষ পুড়িয়ে হত্যা করা সমসাময়িক বিশ্বে কোথাও ঘটেনি। কোনো কোনো দেশে জাতিগত সংঘাত হয়েছে, সেখানে হচ্ছে। কিন্তু রাজনৈতিক উদ্দেশ্য জীবন্ত মানুষ পুড়িয়ে হত্যা করা, ঘুমন্ত ট্রাক ড্রাইভারকে হত্যা করা এবং স্কুলগামী শিশুর ওপর বোমা নিক্ষেপ করে হত্যা করা পৃথিবীর কোথাও গত ১০-২০ বছরে ঘটেনি। এটি বিএনপি ঘটিয়েছে। তাদের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে হওয়া উচিত বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।

১২. দেশে ২৪ ঘণ্টায় ১২১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৮৪৬ জনে। শনাক্তের হার ১ দশমিক ১১ শতাংশ। একই সময়ে ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মৃত্যুর সংখ্যা (২৯ হাজার ১১৭) অপরিবর্তিতই থাকল।

১৩. দেশে পানির অপচয় রোধে গৃহস্থালি এবং সকল শিল্প-কলকারখানায় ব্যবহৃত পানি রিসাইক্লিং করে ব্যবহার উপযোগী করার উদ্যোগ নিতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

১৪. রাজধানীর মালিবাগ,বাসাবো, শাহজাহানপুর ও কোতয়ালী থানা এলাকায় অভিযান চালিয়ে ভুয়া এনআইডি ও ড্রাইভিং লাইসেন্স তৈরির চক্রের মূলহোতাসহ পাঁচ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

১৫. চট্টগ্রামের লোহাগাড়ায় ট্রাকচাপায় প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের ১৮ ঘণ্টার মধ্যে র‌্যাব ট্রাক চালককে গ্রেফতার করেছে।

১৬. ৫০ থেকে ৬০ শতাংশ গ্রহণযোগ্য নির্বাচন হলে তাতেই সফলতা দেখছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

১৭. রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমেরিকার মতো শক্তিশালী দেশ, আমাদের বন্ধুপ্রতীম দেশের সেক্রেটারি অব স্টেট (মার্কিন পররাষ্ট্রমন্ত্রী) অ্যান্থনি ব্লিঙ্কেন মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতাকে গণহত্যার স্বীকৃতির ঘোষণা দিয়েছে। আমরা এটাকে স্বাগত জানাই। দেরিতে হলেও এটাকে আমরা স্বাগত জানাই। এটা ভালো সংবাদ।

কালের আলো/এমএএইচ/জেআর

Print Friendly, PDF & Email