চীনা দাপট শেষ, মালদ্বীপে প্রভাব বাড়লো দিল্লি’র

প্রকাশিতঃ 10:35 pm | November 12, 2018

কালের আলো ডেস্ক:

অস্বস্তিটা শুরু হয়েছিল ২০১৭-র ডিসেম্বর থেকে। নয়াদিল্লির সেই অস্বস্তিকে কয়েক গুণ বাড়িয়ে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন সেনা ঢুকিয়ে দিয়েছিলেন দেশের পার্লামেন্টে। ভারতের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াতেও শুরু করেছিলেন। দীর্ঘ ন’মাসের টানাপড়েন কাটিয়ে শেষ হাসি কিন্তু হাসতে চলেছে ভারতই। মালদ্বীপের নতুন প্রেসিডেন্টের শপথে সর্বোচ্চ স্তরের বৈদেশিক নেতা হিসেবে যোগ দিতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১৭ নভেম্বর মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে চলেছেন ইবু সোলিহ্‌। সেই উপলক্ষে দিনভর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাজির থাকবেন মালদ্বীপের রাজধানী মালে।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে সঙ্কট তীব্র হতে শুরু করেছিল মালদ্বীপে। জরুরি অবস্থা জারি করা, পার্লামেন্টে সেনা অভিযান, বিরোধী পক্ষের প্রায় সব শীর্ষনেতাকে জেলে ভরে দেওয়া, দেশের প্রধান বিচারপতিকে গ্রেফতার করানো— একের পর এক স্বৈরাচারী পদক্ষেপ করে ক্ষমতা ধরে রাখার মরিয়া চেষ্টা করছিলেন পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে ফেলা প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন। চরম সাংবিধানিক সঙ্কট তৈরি করছিলেন নিজের দেশে।

সঙ্কটজনক পরিস্থিতিতে মালদ্বীপের বিরোধী দলগুলো ভারতের হস্তক্ষেপ চাইতে শুরু করেছিল। ভারত সরকার কড়া বিবৃতি দিয়ে আবদুল্লা ইয়ামিনের পদক্ষেপগুলোর নিন্দাও করেছিল। কিন্তু চীন প্রকাশ্যেই সমর্থন ব্যক্ত করেছিল ইয়ামিনের প্রতি। মালদ্বীপে ভারতের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না, বেইজিঙের তরফে এমন বার্তাও স্পষ্ট করে দেওয়া হয়েছিল।

প্রেসিডেন্ট ইয়ামিনের সরকার যে ভাবে ভারতের প্রভাব খর্ব করে নিজের দেশে লাল কার্পেট বিছিয়ে দিচ্ছিলেন চীনের জন্য, তার প্রতিদানেই ইয়ামিনকে সমর্থন করছিল চীন। বাইরের কোনও শক্তি মালদ্বীপে হস্তক্ষেপ করলে চীনও সক্রিয় ভাবে প্রেসিডেন্ট ইয়ামিনের সমর্থনে মাঠে নামবে বলে বেইজিং বুঝিয়ে দিচ্ছিল।

কূটনীতিকদের একাংশ বলেন, ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে ভারতের প্রভাব খর্ব করে নিজেদের ব্যবসা বাড়াতে এবং সামরিক ঘাঁটি তৈরি করতে চীন বহু দিন ধরেই সক্রিয় ছিল। কিন্তু আশির দশকের শেষ দিকে শ্রীলঙ্কার তামিল সন্ত্রাসবাদীদের কবল থেকে মালদ্বীপের সরকারকে যে ভাবে রক্ষা করেছিল ভারতীয় বাহিনী, তা ভোলেনি দ্বীপরাষ্ট্রটি। চীনের নানা রকম কৌশল সত্ত্বেও ভারতের দিকেই ঝুঁকে ছিল মালদ্বীপ।

চীন অবশ্য চেষ্টা ছাড়েনি। নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, মায়ানমার— ভারতের প্রতিটি প্রতিবেশী রাষ্ট্রে গত কয়েক দশক ধরে প্রভাব বাড়ানোর চেষ্টা যে ভাবে চালিয়ে যাচ্ছিল চীন, সে ভাবেই সক্রিয় ছিল মালদ্বীপেও। ২০১১ সাল পর্যন্ত মালদ্বীপে দূতাবাসও ছিল না চীনের। কিন্তু অন্য দেশগুলিতেও যে ভাবে অস্থিরতার সুযোগ নিয়ে চীন প্রভাব বাড়িয়েছে, মালদ্বীপেও ড্রাগন শেষ পর্যন্ত অনুপ্রবেশ করে সেই পথেই। ২০১২ সালে মালদ্বীপে সামরিক অভ্যুত্থানের সুযোগ নিয়ে প্রভাব বাড়াতে শুরু করে বেইজিং। ২০১৭-র ডিসেম্বরে প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের সরকারের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করে চীন। একের পর এক ভারতীয় প্রকল্পের কাজ আটকে দিতে শুরু করে। ভারতের কাছ থেকে যে সব সামরিক সাহায্য এক সময়ে চেয়েছিল মালদ্বীপ, সেই সব সাহায্যই আচমকা প্রত্যাখ্যান করতে শুরু করে ইয়ামিনের সরকার। চীনা সংস্থাগুলোর জন্য ব্যবসার রাস্তা প্রশস্ত করা হয়। চীনকে সামরিক ঘাঁটি তৈরির জন্য জমিও দেওয়া হয়।

ভারত সরকার বেজায় অস্বস্তিতে পড়ে গিয়েছিল মালদ্বীপের এই পরিস্থিতির জেরে। ভারত-চীন সম্পর্ক এবং ভারত মহাসাগরের নিয়ন্ত্রণ কায়েম করার প্রশ্নে মালদ্বীপের সঙ্গে সুসম্পর্ক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতের জন্য। কিন্তু দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট যে ভাবে ভারতীয় সামরিক বাহিনীর জন্য এবং ভারতীয় সংস্থা ও ভারতীয় পেশাদারদের জন্য নিজের দেশের দরজা সম্পূর্ণ বন্ধ করতে শুরু করেছিলেন, তাতে ভারতীয় জলসীমার নিরাপত্তা প্রশ্নের মুখে পড়ে যাচ্ছিল। ভারতের সঙ্গে যাবতীয় সামরিক সম্পর্ক ছিন্ন করে মালদ্বীপ যদি চীনকে জমি দেয় সামরিক ঘাঁটি বানানোর জন্য, তা হলে নয়াদিল্লির উদ্বেগ বাড়া অত্যন্ত স্বাভাবিক। মোদী সরকারের বিদেশ নীতি নিয়েই প্রশ্ন তুলতে শুরু করেছিল বিভিন্ন মহল।

মালদ্বীপে নির্বাচনটা হওয়ার পরেই পরিস্থিতি ফের বদলাতে শুরু করে। চীনের সমর্থন থাকলেও আন্তর্জাতিক মহলের সিংহ ভাগই প্রেসিডেন্ট ইয়ামিনের পদক্ষেপগুলির বিপক্ষে ছিল। প্রবল আন্তর্জাতিক চাপের মুখে পড়ে দেশে নির্বাচন ঘোষণা করতে বাধ্য হন ইয়ামিন। সে নির্বাচনে তাঁর পরাজয় হয়। তার পরেও কারচুপির অভিযোগ তুলে ক্ষমতা ছাড়ার বিষয়ে টালবাহানা শুরু করেছিলেন চীনপন্থী প্রেসিডেন্ট। কিন্তু এক দিকে আন্তর্জাতিক চাপ, অন্য দিকে দেশের মধ্যে বাড়তে থাকা রোষ— দুইয়ের মাঝে পড়ে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করতে বাধ্য হয় ইয়ামিনের সরকার।

১৭ নভেম্বর যিনি শপথ নেবেন, সেই ইবু সোলিহ্‌ ফের ‘ভারতই প্রথম’ নীতিতে ফেরাবেন মালদ্বীপকে— দ্বীপরাষ্ট্রে গুঞ্জন এই রকমই। যে সব ভারতীয় প্রকল্পের কাজ আটকে দেওয়া হয়েছিল, সেগুলো ফের চালু করা হবে, ভারতীয় সংস্থাগুলোকে ফের মালদ্বীপে কাজ শুরু করতে দেওয়া হবে এবং ভারত-মালদ্বীপ সামরিক সম্পর্কও ফের মজবুত করা হবে— সোলিহ্‌ ইতিমধ্যেই তেমন ইঙ্গিত দিতে শুরু করেছেন। শপথ গ্রহণ অনুষ্ঠানে সর্বোচ্চ স্তরের বিদেশি নেতা হিসেবে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়ে সোলিহ্‌ আরও স্পষ্ট করে দিয়েছেন যে, মালদ্বীপকে ফের ভারতমুখীই করতে চলেছেন তিনি। ফলে গত প্রায় এক বছর ধরে চীনের দাপট যে ভাবে ক্রমশ বাড়তে দেখা যাচ্ছিল ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে, তা আপাতত শেষ। জনমতে ভর করেই ফের ভারতের কাছাকাছি মালদ্বীপ।

সূত্র: আনন্দ বাজার

Print Friendly, PDF & Email