ভারতে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা মোদির

প্রকাশিতঃ 11:03 am | November 19, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ভারতে বিতর্কিত ৩ কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় এক বছর ধরে সেগুলো বাতিলে আন্দোলন করছিলেন কৃষকরা। শুক্রবার গুরু নানকের জন্মদিন উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা জানান তিনি।

আক্ষেপ করে নরেন্দ্র মোদি বলেন, সরকারের উদ্দেশ্য সৎ ছিল, কিন্তু কৃষি আইনের সুফলের ব্যাপারে কৃষকদের বোঝাতে পারিনি। এ সময় আন্দোলন ময়দান ছেড়ে কৃষকদের মাঠে ফেরার আহ্বান জানান তিনি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামী বছরের শুরুতেই পাঞ্জাব ও উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। মূলত কৃষকদের ভোট পেতেই সরকারের এই কৌশল।

গেলো বছর সেপ্টেম্বরে বিতর্কিত ৩টি বিল সংশোধনের মাধ্যমে আইনে পরিণত করা হয়। এরপর থেকেই দিল্লি-পাঞ্জাব-হরিয়ানা-উত্তর প্রদেশ-রাজস্থানে শুরু হয় আইনগুলো বাতিলের দাবিতে তীব্র আন্দোলন।

নরেন্দ্র মোদি বলেন, আমাদের প্রচেষ্টায় কোনো ত্রুটি ছিল। এ কারণে দিনের আলোর মতো স্পষ্ট কৃষি আইনের সুফল বোঝাতে পারিনি কৃষক ভাইদের। গোটা জাতির উদ্দেশে তাই বলছি- প্রত্যাহার করা হলো ৩ বিতর্কিত কৃষি আইন। চলতি মাসেই শীতকালীন অধিবেশনে শুরু হবে আইনগুলো বাতিলের প্রক্রিয়া। কৃষকদের প্রতি অনুরোধ, এবার আন্দোলনের রাস্তা ছেড়ে মাঠ ও পরিবারে ফিরুন। আসুন একসাথে শুরু করি নতুন ভারত গড়ার কাজ।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email