বিসিএস প্রশ্নপত্রে রেহানা মরিয়ম নূর

প্রকাশিতঃ 5:03 pm | October 29, 2021

শোবিজ ডেস্ক, কালের আলোঃ

‘রেহানা মরিয়ম নূর’ শুধু দেশ নয়, আন্তর্জাতিক অঙ্গনেও এখন কান পাতলে শোনা যায় আলোচিত এই নামটি। আর হবেই বা না কেনো? ইতিমধ্যে কান চলচ্চিত্র উৎসব মাতিয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ও আজমেরী হক বাঁধন অভিনীত ছবিটি।

এছাড়া শিগগিরই আলোচিত এই ছবিটি একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) যাচ্ছে। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়াই করতে যাচ্ছে এটি।

চমকপ্রদ তথ্য হলো- চলচ্চিত্র অঙ্গন পেরিয়ে এবার সাদ-বাঁধনের নাম উঠলো বিসিএস প্রিরিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেও!

শুক্রবার (২৯ অক্টোবর) অনুষ্ঠিত হলো ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। যেখানে একটি প্রশ্ন রয়েছে এমন: ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রটি পরিচালনা করেন-
ক. জেরেমি চুয়া খ. আবদুল্লাহ মোহাম্মদ সাদ
গ. রাজীব মহাজন গ. আজমেরী হক বাঁধন

রেহানা মরিয়ম নূর ২০২১ সালে নির্মিত একটি বাংলাদেশি চলচ্চিত্র। প্রটোকল ও মেট্রোর ব্যানারে প্রযোজনা করেছেন জেরেমি চুয়া এছাড়াও সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

যদিও এই চলচ্চিত্রটি বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি এবং এরইমধ্যে অস্কারে যাচ্ছে। ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, চরিত্রের নাম রেহানা।

বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

সরকারি কর্মকমিশনের (পিএসসি) আওতায় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ। শুক্রবার (২৯ অক্টোবর) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পিএসসি সূত্রে জানা যায়, ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এই পদগুলোর জন্য এবার আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি।

১ হাজার ৮১৪ জনের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email