সরকার প্রশিক্ষণ দিয়ে তরুণদের ভবিষ্যতের জন্য গড়ে তুলছে : পলক

প্রকাশিতঃ 8:22 pm | October 08, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণরাই ভবিষ্যতের অগ্রগতির মশাল বহনকারী। আমরা সেলক্ষ্যে কাজ করে যাচ্ছি। বর্তমান সরকার তরুণদের প্রশিক্ষণ দিয়ে ভবিষ্যতের জন্য গড়ে তুলছে।

শুক্রবার (৮ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে দেশে আট হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ স্থাপন করা হয়েছে। আমরা এ প্রজেক্টে নতুন করে আরও ৫ হাজার ল্যাব করতে যাচ্ছি। পরবর্তী পর্যায়ে আরও ১০ হাজার পরিকল্পনা আছে। যাতে ব্লকচেইনের মতো একটি ভবিষ্যতমুখী প্রযুক্তি সম্পর্কে এ দেশের কিশোর-কিশোরীরা জানতে পারে।

তিনি বলেন, বর্তমান সরকার বিগত ১২ বছরে ১৫ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ১২ বছর আগের মাত্র ২৬ মিলিয়ন ডলারের আইসিটি শিল্প বর্তমানে ১ দশমিক ৩ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। আমরা সারাদেশে হাইটেক পার্ক প্রতিষ্ঠার পাশাপাশি এতে কাজ করার জন্য দক্ষ করে গড়ে তুলতে ৪০ হাজার তরুণকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছি। ভবিষ্যতে আরও বেশ কিছু পদক্ষেপ আসবে।

ব্লকচেইন সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের একটি আন্তর্জাতিক কনটেস্ট বাংলাদেশে আয়োজন করতে পেরে আমরা গর্বিত ও আনন্দিত। বাংলাদেশ পর্বে ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১’ এর বিজয়ী ১২টি দল এ আয়োজনের আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে, যা আমাদের জন্য গর্বের বিষয়। আমি বিশ্বাস করি, ২০২২ সালের আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে আরও বেশি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী অংশ নেবেন।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email